কেন্দ্রের সাথে রাজ্যের ডিএ-র পার্থক্য বেড়েই চলেছে! আদালতের দিকে তাকিয়ে রাজ্য সরকারি কর্মচারীরা।



নজরবন্দি ব্যুরো: আবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা আরও ২ শতাংশ বাড়ল।এবার  পেনশন প্রাপকরাও এই বাড়তি সুবিধা পাবেন। কেন্দ্রীয় মন্ত্রীসভা বুধবার এই প্রস্তাব অনুমোদন করেছে বলে জানা গিয়েছে। চলতি বছরের ১ জুলাই থেকে এই বাড়তি মহার্ঘ ভাতা কার্যকর হবে। আর এর ফলে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় কর্মচারীদের বেতনের ফারাক বেড়ে গেল আরও বেশ-খানিকটা। বাড়ল মহার্ঘ ভাতার ফারাকও।



অপরদিকে, আজ ডিএ মামলার রায় ঘোষণা করতে পারে কলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারি কর্মীদের ডিএ দেওয়া নিয়ে বিস্তর জটিলতা এই মুহূর্তে। বকেয়া ডিএ-র দাবিতে আদালতে মামলা করেছেন রাজ্য সরকারি কর্মীদের বিভিন্ন সংগঠন। সেই মামলার শুনানিতে আদালতের তরফে রাজ্য সরকারি কর্মীদের কত পরিমাণ ডিএ বাকি আছে তা জানতে চাওয়া হয় রাজ্য সরকারের কাছে। এছাড়াও যে সমস্ত প্রশ্ন গুলো রাজ্যকে করা হয়েছে তা হল, কেন্দ্রের তুলনায় রাজ্য সরকারি কর্মীরা ডিএ বাবদ কত টাকা কম পাচ্ছেন এবং কতদিন পর ডিএ পাচ্ছেন কর্মীরা?

রাজ্য সরকারের তরফেও ডিএ না দেওয়ার একাধিক যুক্তি দেখানো হয়েছে বিভিন্ন সময়ে। কখনো বলা হয়েছে, সব বকেয়া ডিএ শোধ করে দেওয়া হয়েছে। কখনো বা সরকার বলেছে, ডিএ রাজ্য সরকারের দয়ার দান। তা দেওয়া সম্পূর্ণ সরকারের ইচ্ছার ওপর নির্ভরশীল। কিন্তু ডিএ যে দয়ার দান নয় তা জেনে রাখা উচিত রাজ্য সরকারের। এমনটাই মনে করেন রাজ্যের আইনজীবীদের একটা বড় অংশ। 
তাই যত সময় যাচ্ছে ততই কেন্দ্রের সাথে রাজ্যের ডিএ-র পার্থক্য বেড়েই চলেছে। তাই আজ ডিএ নিয়ে কি রায় দেয় আদালত সেই দিকে তাকিয়ে রাজ্য সরকারি কর্মচারীরা।

DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.