এবার উচ্চ-প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে তৈরি হল জটিলতা! আটকে যাবে নিয়োগ?

নজরবন্দি ব্যুরো: এবার মামলার গেরোয় পড়তে চলেছে উচ্চ-প্রাথমিকও। আবার এসএসসিতে উত্তর বিভ্রাট নিয়ে অভিযোগ উঠল। প্রাথমিকে নিয়োগের পর এবার উচ্চ-প্রাথমিকে নিয়োগের উত্তরপত্র নিয়েও শুরু হয়েছে বিতর্ক। উচ্চ-প্রাথমিকে নিয়োগের জন্য স্কুল সার্ভিস কমিশনের উত্তরপত্রে রয়েছে একাধিক ভুল। অভিযোগ হবু শিক্ষকদের। এই নিয় তারা হাইকোর্টে মামলা করার কথাও ভাবছেন।

জানা গিয়েছে,  প্রাথমিক শিক্ষা পর্ষদের পর এবার স্কুল সার্ভিস কমিশনের উত্তরপত্র নিয়েও উঠে গেল বহু প্রশ্ন। উচ্চ-প্রাথমিকে প্রায় ১৪ হাজার শিক্ষক পদে নিয়োগের জন্য ২০১৬ সালে বিজ্ঞপ্তি জারি হয় । ২০১৭ সালের ৪ জুন, স্কুল সার্ভিস কমিশনের পরিচালনায় হয় প্রথম স্টেট লেভেল সিলেকশন টেস্ট। ওই পরীক্ষায় বসেছিলেন প্রায় ৫ লক্ষ ৪০ হাজার পরীক্ষার্থী।
চাকরী প্রার্থীদের অনেকের দাবি, কর্ম-শিক্ষা বিষয়ে এসএসসির একাধিক উত্তরে ভুল রয়েছে। যেমন, ৩৮ নম্বর প্রশ্নের উত্তরে বলা হয়েছে, ফুল গাছের ডাল ছাঁটার উপযুক্ত সময় হল শীতকাল। পরীক্ষার্থীদের অনেকের ধারনা এই উত্তর ভুল। যা প্রমাণ করতে তাঁরা আরটিআইয়ে পুণের ডিরেক্টরেট অফ ফ্লোরি কালচার রিসার্চের কাছে জানতে চান। জবাব মিলেছে, ফুল গাছের ডাল কাটার উপযুক্ত সময় শীতকাল এমনটা বলা যায় না। বিভিন্ন ধরনের ফুল গাছের ডাল কাটার সময় বিভিন্ন।

আর এই উত্তরকেই হাতিয়ার করতে চাইছেন বেশকিছু পরীক্ষার্থীরা। আবার এই নিয়ে চাকরি প্রার্থীদের একটা বড় অংশের মতে কর্ম-শিক্ষা বিষয়ে এসএসসির এরকমই ৫/৬ টি উত্তর ভুল আছে। আর এ নিয়ে আইনি পথে হাঁটার প্রস্তুতি নিচ্ছে পরীক্ষার্থীরা।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.