Header Ads

প্রাথমিক শিক্ষকদের ঘাড়ে DO আর BLO-র কাজ জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে! মামলা হাইকোর্টে

নজরবন্দি ব্যুরোঃ DO আর BLO DUTY করতে না চাওয়া রাজ্যের প্রাথমিক শিক্ষকরা আরও একটি মামলা করছেন কলকাতা হাইকোর্টে। গত কাল অর্থাৎ শিক্ষক দিবসের দিনেই তাঁরা মামলার সিদ্ধান্ত নেন। ১২ জন শিক্ষক ইতি মধ্যেই ওকালত নামায় সই করেছেন।
উল্লেখ্য, শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের ব্যানারে গতকাল বেশ কিছু শিক্ষক প্রতিনিধি আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্জের সাথে দেখা করেন। তাঁরা বিকাশ বাবুকে জানান DO আর BLO DUTY করতে চাইছেন না তাঁরা তাই কোন আইনি সমাধান আছে কিনা তাঁরা জানতে চান। তখন বিকাশ বাবু শিক্ষকদের জানান প্রাথমিক শিক্ষকদের ঘাড়ে এই ডিউটি চাপিয়ে দিয়ে বাধ্য করা হয় কাজ করতে। তা একদমই আইন সম্মত নয়।

আলোচনা শেষে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের পক্ষ থেকে মইদুল ইসলাম বলেন, রাইট টু এডুকেশন অ্যাক্ট ২০০৯ এর ২৭ ধারা অনুযায়ী শিক্ষকদের কাজ শুধুমাত্র পড়ানো। এছাড়াও সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে ভোটের কাজে প্রথমে ব্যঙ্ক ও সরকারি কর্মীদের নিযুক্ত করতে হবে, যদি কর্মী সংখ্যা অপ্রতুল হয় তখনই শিক্ষকদের ভোটের কাজে নিযুক্ত করতে হবে। এবং ভোটের জন্যে কাজের দিন গুলিকে ছুটি হিসেবে ঘোষণা করতে হবে।
কিন্তু বর্তমানে সেপ্টেম্বরের ১ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত রাজ্যের শিক্ষকদের যে ডিউটি দেওয়া হয়েছে তা একদমই নিয়ম মেনে হচ্ছেনা।
আপাতত শিক্ষকরা নিজের নিজের এলাকার বিডিও দের কাছে লিখিত ভাবে জানাবেন যে তাঁরা DO আর BLO DUTY করতে চাইছেন না। যদি এতে কাজ না হয় তবে আগামী ১০ই সেপ্টেম্বর হাইকোর্টে এক্টী জনস্বার্থ মামলা করা হবে। শিক্ষকদের পক্ষে মামলা লড়বেন আইনজীবী ফিরদৌজ সামিম। 
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by sndr. Powered by Blogger.