Header Ads

"আপনারা Excellence চান না Election?" DO - BLO মামলার রায় বুধবার। #Exclusive

DO আর BLO DUTY করতে না চাওয়া রাজ্যের প্রাথমিক শিক্ষকরা একটি মামলা করেছেন কলকাতা হাইকোর্টে। উল্লেখ্য, শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের ব্যানারে গত ৫ই সেপ্টেম্বর বেশ কিছু শিক্ষক প্রতিনিধি আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্জের সাথে দেখা করেন। তাঁরা বিকাশ বাবুকে জানান DO আর BLO DUTY করতে চাইছেন না তাঁরা তাই কোন আইনি সমাধান আছে কিনা তাঁরা জানতে চান। তখন বিকাশ বাবু শিক্ষকদের জানান প্রাথমিক শিক্ষকদের ঘাড়ে এই ডিউটি চাপিয়ে দিয়ে বাধ্য করা হয় কাজ করতে। তা একদমই আইন সম্মত নয়।

আলোচনা শেষে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের পক্ষ থেকে মইদুল ইসলাম বলেন, রাইট টু এডুকেশন অ্যাক্ট ২০০৯ এর ২৭ ধারা অনুযায়ী শিক্ষকদের কাজ শুধুমাত্র পড়ানো। এছাড়াও সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে ভোটের কাজে প্রথমে ব্যঙ্ক ও সরকারি কর্মীদের নিযুক্ত করতে হবে, যদি কর্মী সংখ্যা অপ্রতুল হয় তখনই শিক্ষকদের ভোটের কাজে নিযুক্ত করতে হবে। এবং ভোটের জন্যে কাজের দিন গুলিকে ছুটি হিসেবে ঘোষণা করতে হবে।

কিন্তু বর্তমানে সেপ্টেম্বরের ১ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত রাজ্যের শিক্ষকদের যে ডিউটি দেওয়া হয়েছে তা একদমই নিয়ম মেনে হচ্ছেনা। সুতরাং আর কোন পথ না পেয়ে আদালতের দ্বারস্থ হতে বাধ্য হন শিক্ষক রা।

আজ আদালতে সেই মামলার শুনানি হয়। আগামী বুধবার তাঁর রায় শোনাবেন বিচারপতি তপোব্রত চক্রবর্তী। সূত্রের খবর দু পক্ষের কথা শুনে বিচারপতি নির্দেশ দেন আগামী বুধবার নির্বাচন কমিশন কে জানাতে হবে এই কাজে কতজন শিক্ষক নিজুক্ত হয়েছেন। বিচারপতি নির্বাচন কমিশন কে বলেন "আপনারা  Excellence চান না Election?"

আদালত চত্বরে উপস্থিত বিচারপ্রার্থী শিক্ষকদের আশা তাঁরা সুবিচার পাবেন? আগামী বুধবার দুপুর একটায় রায় ঘোষণা।

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.