আইন ভেঙেছে SSC!! নবম দশমের মেধা তালিকা প্রকাশের নির্দেশ দিল হাইকোর্ট।

নজরবন্দি ব্যুরো: আবারও প্রশ্নের মুখে এসএসসি'র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। কমিশন নিয়োগ সংক্রান্ত আইনকে না মেনে মেধাতালিকা ছাড়াই স্কুল সার্ভিস কমিশন নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এই বিষয়ে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, ৩ সপ্তাহের মধ্যে সফল প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ করতে হবে।

রাজ্যে শিক্ষকের অভাব। এই পরিস্থিতিতে রাজ্য স্কুল সার্ভিস কমিশন ২০১৬ সালের ১ অক্টোবর নবম, দশম শ্রেণিতে ১২,৬০০ শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। কয়েক লক্ষ পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় বসেন ওই বছরেরই নভেম্বর মাস নাগাদ। চলতি বছরের ১২ মার্চ ফল প্রকাশ হয়। কিন্তু উত্তর দিনাজপুরের মনিকা রায়-সহ কয়েকজন প্রার্থী কলকাতা হাইকোর্টে বেনিয়মের অভিযোগে মামলা করেন।

মামলাকারীদের প্রশ্ন, মেধাতালিকা প্রকাশ না করে স্কুল সার্ভিস কমিশন কীভাবে নিয়োগ প্রক্রিয়া শুরু করে? মঙ্গলবার বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে আবেদনকারীদের আইনজীবী আশিস-কুমার চৌধুরী বলেন, শিক্ষক নিয়োগের জন্য এসএসসির বিজ্ঞপ্তি অনুযায়ী  প্রথমে সফল প্রার্থীদের ইন্টারভিউ তালিকা, এর পরে মেধাতালিকা এবং সব শেষে নিয়োগের জন্য তালিকা বের করার কথা। কিন্তু শিক্ষক নিয়োগের আইন ভেঙে মেধাতালিকা প্রকাশ না করে স্কুল সার্ভিস কমিশন নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে গত ৬ সেপ্টেম্বর থেকে।

অপরদিকে, এসএসসি-র তরফে কোর্টে কোনও মেধাতালিকা পেশ করতে পারেননি আইনজীবী। বিচারপতি বলেন, মামলাকারীদের আবেদন যুক্তিযুক্ত এবং বিষয়টিও গুরুত্বপূর্ণ তাই এসএসসি'র নিয়োগ সংক্রান্ত আইন অনুযায়ী নবম, দশম শ্রেণির সফল প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ করতে হবে। তিন সপ্তাহের মধ্যে স্কুল সার্ভিস কমিশনকে সফল প্রার্থীদের মেধা তালিকা প্রকাশ করার নির্দেশ।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.