Header Ads

করম পরবে সেকসেনাল ছুটি, ক্ষোভ বাড়ছে জঙ্গলমহলে

প্রদীপ মাহাতোঃ করম পরবে আদিবাসীদের ছুটি নিয়ে শোড়গোল পড়েছে কুড়মি সমাজে। রাজ্য সরকারের এই বিভ্রান্তমূলক বিজ্ঞপ্তি জারির জন্য ক্ষোভ সৃষ্টি হচ্ছে জঙ্গলমহলের একক সংখ্যাগরিষ্ঠ জনজাতি কুড়মি সম্প্রদায়ের মানুষের মধ্যে। করব পরব মূলত কুড়মীদের পরব।

কিন্তু করম পরব উপলক্ষে রাজ‍্য সরকার যে সেকসেনাল ছুটি ঘোষণা করেছে। তাতে তালিকা ভুক্ত আদিবাসীরায় ছুটি নিতে পারবে। কারণ কুড়মীরা এখনো তালিকা ভুক্ত আদিবাসী নয়। ফলে তারা এই ছুটি থেকে বঞ্চিত হচ্ছে। করম পরব হলো প্রকৃতির আরাধনার উৎসব৷ তাতে কুড়মি কৃষক ,শ্রমিক,চাকুরীজীবী,সহ পরিবার অংশগ্রহন করে ৷ চাকুরীজীবী রা ছুটি না পাওয়ায় মহা ফাপরে পড়েছে। এ নিয়ে আদিবাসী কুড়মি সমাজের রাজ্য সম্পাদক রাজেশ মাহাত কে প্রশ্ন করা হলে উনি বলেন 'করম পরম কুড়মির দের পরব জেনেও রাজ্য সরকারের এই বৈষম্য মূলক আচরন কেন...?

তিনি আরো বলেন অবিলম্বে এই বিভ্রান্তি মূলক ছুটি ঘোষণা ঠিক করে সকলের জন্য ছুটি ঘোষণার দাবি জানাচ্ছি। অন‍্যথায় কুড়মী সমাজ আন্দোলনে নামতে বাধ্য হবে।' এ ছাড়াও তরুণ সমাজ সেবি শেখর মাহাত বলেন ' আমরা এই বিষয়টি নিয়ে ডি.এম সাহেবকে অবগত করবো। যাতে প্রসাশন সঠিক পদক্ষেপ গ্রহণ করে এই বিভ্রান্তির নিরসন করে।' সরকারের এই বিভ্রান্ত থেকে মুক্তি চাইছে জঙ্গল মহলের বৃহৎ জনগোষ্টীর কুড়মি সমাজ, তাকিয়ে আছে সরকার কী পদক্ষেপ নেই ৷
Loading...
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by sndr. Powered by Blogger.