গ্যাংম্যান পদে আবেদন কোটি কোটি ইঞ্জিনিয়ার, স্নাতকোত্তর পাশ কৃতীদের! বিরোধীদের নিশানায় মোদী সরকার।




নজরবন্দি ব্যুরো: রেলের 'লেভেল ১' পর্যায়ে ৬২ হাজার ৯০৭ টি শূন্যপদে লোক নেবার বিজ্ঞপ্তি জারি হয়। আর সে পদে ১.৯ কোটি চাকরি-প্রার্থী আবেদন করেছে। আগে এই পর্যায়কে  গ্রুপ-ডি এর মধ্যে রাখা হত। পরে এই গুলোর নাম বদলায়।

সেই পদে এখন স্নাতক, স্নাতকোত্তর পাশ ও ইঞ্জিনিয়াররা আবেদন করেছেন। রেলের সবচেয়ে নিচের দিকে পদ এটি। তবে চাকরির বাজারের বর্তমানে যা দশা তাতে গ্যাংম্যান, গেটম্যান, পয়েন্টসম্যান, হেল্পার পদে কাজের হুড়োহুড়ি পড়ে গিয়েছে। এই পদগুলির জন্য দশম শ্রেণি পাশ করলেই চলে। অথবা ভোকেশনাল ট্রেনিং বা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংয়ের শংসাপত্র থাকলেই চলে। এছাড়া ন্যাশনাল অ্যাপ্রেন্টিস সার্টিফিকেট থাকলেও আবেদন করা যায়।
এটাই প্রথম নয়, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড জানিয়েছে, ৩১ অগাস্ট ১.২৭ লক্ষ পদের জন্য ২.৩৫ কোটি প্রার্থী আবেদন করেছিলেন। তাদের সিংহভাগ 'ওভার-কোয়ালিফায়েড' ছিলেন। অর্থাৎ নির্ধারিত যোগ্যতার চেয়ে অনেক উপরে ছিলেন। আর এই ঘটনার পরেই কেন্দ্রের দিকে আঙুল তুলছেন অনেকে। ২০১৪ সালে ঢালাও কাজের প্রতিশ্রুতি দিয়ে নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় আসে। বছরে ২ কোটি কর্মসংস্থানের দাবি করা হয়। তবে কতটা চাকরির পদ বছরে সৃষ্টি হয়েছে বা এই ক-বছরে কতজনকে নেওয়া হয়েছে খোলসা করা হয়নি। আর এর ফলে বিরোধীদের তোপের মুখে মোদী সরকার।

Loading...
Bengali Movie Air Hostess

DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.