Header Ads

উন্নয়নের স্বার্থে বেশি করে মদ খান! মদ সরকারের ভিত্তি, আর মাতাল ভবিষ্যৎ!! #Editorial

অর্ক সানাঃ মাত্র কয়েক দিন আগের খবর ছিল জেলায় জেলায় প্রাথমিক স্কুল গুলিতে পড়ুয়ার বড্ড অভাব হচ্ছে আজকাল, তাই যে স্কুলে ২০ জনের কম পড়ুয়া রয়েছে সেই স্কুল গুলিকে বন্ধ করে দিচ্ছে সরকার। শহর, জেলা শহর, মফস্বল, মহকুমা বা আধা শহরের হিসেবেই এমন স্কুলের সংখ্যা প্রায় ২ হাজার, গ্রামের স্কুল গুলিকে ধরলে হিসেব টা কত দাঁড়াবে তা নিয়ে যথেষ্ট উদবিঘ্ন বিকাশ ভবন।
এক কথায়, শিক্ষা ক্ষেত্রে বড় ধাক্কা। পূর্বতন বাম আমলের শেষ সরকারের স্লোগান ছিল কৃষি আমাদের ভিত্তি আর শিল্প আমাদের ভবিষ্যৎ, বাম আমল এখন ইতিহাসের পাতায়। বর্তমান তৃণমূল সরকারকে মানুষ ক্ষমতায় নিয়ে এসেছিল অনেক আশা ভরসা করে। কিন্তু সেই আশা ভরসায় অনেক প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে সময়ের সাথে সাথে। যাই হোক মূল প্রসঙ্গে ফেরা যাক, গত ৭ বছরে ঋন এবং দানছত্র এই দুই বিষয়ে কার্যত রেকর্ড গড়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

 ক্রমাগত উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দরকার অর্থের, তাই পুজোর আগে আবার নতুন 'অপহার' সরকারের। আয় বাড়াতে নতুন পন্থা, মদের দোকান! নিজস্ব মদের রিটেল কাউন্টার খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কারন মা মাটি মানুষ সরকারের আমলে কিছু হোক বা না হোক মদ বিক্রি এবং মদের দোকান বেড়েছে অনেক, বেড়েছে সরকারের আয়।

গত বছর আবগারি শুল্ক থেকে রাজ্যের আয় হয়েছিল প্রায় ৭,৮০০ কোটি টাকা!! তাই এবার প্রতি জেলায় একটি করে মদের রিটেল কাউন্টার খোলার সিদ্ধান্ত। আমার ব্যাক্তিগত প্রস্তাব, জেলায় মাত্র একটি দোকানে আর কত মদ বিক্রি হবে? তার থেকে প্রত্যেক রেশন দোকানে সুলভে মদ বিক্রি হোক। সরকারের রাজকোষ ফুলে ফেঁপে উঠবে!

স্কুল বন্ধ হচ্ছে, ছাত্র খুন হচ্ছে, শিক্ষক নিয়োগ বিশবাঁও জলে তাতে কি? দরকার নেই কৃষি আমাদের ভিত্তি শিল্প আমাদের ভবিষ্যৎ তার থেকে বরং স্লোগান হোক মদ আমাদের ভিত্তি, মাতাল আমদের ভবিষ্যৎ। মুখ্যমন্ত্রী একবার বেশি করে সিগারেট খেতে বলেছিলেন চিটফাণ্ডের টাকা ফেরত দেবেন বলে, আর একবার নাহয় বলে দেবেন রাজ্যের স্বার্থে  একটু বেশি করে মদ খান!
Theme images by caracterdesign. Powered by Blogger.