'‌অযোধ্যা নয়, ঋণ মকুব করুন'‌: কেন্দ্র সরকারের কাছে দাবি ২০৭টি কৃষক সংগঠনের।


নজরবন্দি ব্যুরোঃ  '‌অযোধ্যা নয়, ঋণ মকুব করুন'‌। কেন্দ্র সরকারের কাছে এই দাবি নিয়েই ২০৭টি কৃষক সংগঠন সংসদ অভিযানের ডাক দিয়েছেন। রামলীলা ময়দানে জড়ো হওয়ার পর বৃহস্পতিবার সারা রাত ঘুমাননি তাঁরা। তাঁদের চোখে ঘুম নেই, কারণ মাথায় ঋণের বোঝা চাপানো। তাঁদের জন্য ২৫-৩০ জন চিকিত্‍সকের ব্যবস্থা করা হলেও কোনও লাভ হয়নি। রামলীলা ময়দান এক কথায় সারা রাত জেগে রয়েছে। তাঁদের সঙ্গে জেগে পুলিস-প্রশাসন।

এতবড় কৃষক মিছিল শেষ কবে দেশ প্রত্যক্ষ করেছে, তা বলা মুশকিল। সারা ভারত কৃষক সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি বা এআইকেএসসিসির নেতৃত্বে ২০৭টি কৃষক সংগঠন মিছিল করছে। যা নিয়ে দিল্লি এখন সরগরম। প্রায় ১ লক্ষ কৃষক হাঁটছেন এই মিছিলে। শুক্রবার সংসদ অভিযানের ডাক দিয়েছেন তাঁরা। শুধু তাই নয় কৃষকরা জানিয়েছেন, সেই অভিযানের পথে তাঁদের আটকানো হলে নগ্ন হয়ে রাজপথে প্রতিবাদ করতেও পিছুপা হবেন না তাঁরা।


 কৃষকদের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার এই নগ্ন প্রতিবাদে ২০ জন মহিলা কৃষক সামিল হবেন না। বাকি পুরুষ কৃষকরা প্রতিবাদ করবেন নগ্ন হয়ে। গত বছরই যন্তর মন্তরের সামনে দেনাগ্রস্ত ৮ কৃষকের আত্মহত্যার প্রতিবাদে মাথার খুলি হাতে বিক্ষোভ দেখান কৃষকরা। 

DESCRIPTION OF IMAGE
Theme images by caracterdesign. Powered by Blogger.