Header Ads

DESCRIPTION OF IMAGE

PRT-স্কেল, রাজ্যকে ডিসেম্বরে চূড়ান্ত সময়সীমা দিয়েও বসে নেই UUPTWA! কি আপডেট?

নজরবন্দি ব্যুরোঃ কোনোমতেই থেমে থাকতে রাজী নয় উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার এসোসিয়েশনের সদস্যরা। সমুদ্র থেকে পাহাড়, রাজ্যের সর্বত্র প্রাথমিক শিক্ষক-শিক্ষিকারা গর্জে উঠেছেন বেতন বঞ্চনার প্রতিবাদে। শিক্ষা দফতর তথা রাজ্য সরকারকে কোন সুযোগ দিতে রাজি নন সংগঠনের সদস্যরা।
সমস্ত প্লাটফর্মকেই তারা ব্যবহার করতে চান বেতন বঞ্চনার নিরসনের জন্য। ঠিক সেইরকমই গতকাল মালদা জেলা বার্ষিক শিশু ক্রীড়া উৎসবেও চোখে পড়ল বঞ্চিত প্রাথমিক শিক্ষকদের কর্মসূচী। সমস্ত শিক্ষকদের বেতন বঞ্চনা সম্পর্কে অবগত করতে এইদিন বিলি করা হয় প্রায় কয়েক হাজার লিফলেট। আর যা সংগ্রহ করার জন্য শিক্ষকদের আগ্রহও ছিল চোখে পড়ার মত।
প্রধানত যে সমস্ত শিক্ষকরা এখনো নিজেদের বেতন বঞ্চনা সম্পর্কে অবগত বা সজাগ নন, ইউইউপিটিডাব্লুএ-র টার্গেট ছিলেন তারাই। আর এতেই হয় বাজিমাত। লিফলেটে দেওয়া হিসেব দেখে সকলেরই হয় চক্ষু চড়কগাছ। যেখানে কেন্দ্রীয় সপ্তম বেতন কমিশন লাগু হওয়ার পর নবনিযুক্ত শিক্ষকদের গ্রস বেতন গিয়ে দাঁড়িয়েছে ৪৬৩৭৪ টাকা সেখানে এ রাজ্যের পরিমাণ মাত্র ১৯৩০৬ টাকা।
অন্যদিকে এ রাজ্যেই অষ্টম শ্রেণী পাস একজন গ্রুপ ডি সাফাইকর্মী, পৌরসভার ড্রাইভার, স্টোরকিপার, প্রসেস সার্ভার এর মূল বেতন প্রায় প্রাথমিক শিক্ষকের মূল বেতনের সমান। UUPTWA এর মালদা জেলা নেতৃত্ব বলেন - "বেশিরভাগ সাধারণ শিক্ষকরা অত সিপিসি টিপিসি বোঝে না। তাদের জন্য সিম্পল একটা কম্প্যারিজন। কোনো জটিল তত্ব নেই।"  এই লিফলেট বিলি কর্মসূচির পর জেলার প্রাথমিক শিক্ষকদের মধ্যে ভালো প্রভাব পড়তে চলেছে তা বলাই বাহুল্য!

No comments

Theme images by sndr. Powered by Blogger.