এবার থেকে স্কুলের ছুটির তালিকা অনুমোদন করানো বাধ্যতামূলক করল শিক্ষাদপ্তর।

নজরবন্দি ব্যুরোঃ ছুটির তালিকা অনুমোদন করানোর নিয়ম আগেও ছিল। কিন্তু করতেন অনেক স্কুলই। অনেক স্কুলের ক্ষেত্রে আবার নিয়ম বহির্ভূতভাবে বেশি ছুটিও নিয়ে নেওয়ার অভিযোগ শোনা যায়। তাই শিক্ষাদপ্তরের সুপারিশে মধ্যশিক্ষা পর্ষদ এবছর এবিষয়ে কড়া পদক্ষেপ নিয়েছেন।
এবছর থেকে জেলা পরিদর্শককে দিয়ে ছুটির তালিকা অনুমোদন করানো বাধ্যতামূলক করা হয়েছে। সরকারী ভাবে প্রত্যেক বছরই সরকার পোষিত মাধ্যমিক/উচ্চ-মাধ্যমিক বিদ্যালয়গুলির জন্য মডেল ছুটির তালিকা প্রকাশ করা হয়। এ বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গী হল, সারা রাজ্য স্কুলগুলিতে একটি অভিন্ন ছুটির তালিকা প্রনয়ণ করা।

 কিন্তু ভৌগলিক বৈশিষ্ট্য, স্থানীয় উত্স্ব, প্রথার বিভিন্নতা, প্রাকৃতিক দুর্যোগজনিত ঘটনা বা স্থানীয় বাধ্যবাধকতার কারনে সরকারী ছুটির তালিকাকে বাধ্যতামূলক করা যায়নি। বিতর্ক এড়াতে ঐ ছুটির তালিকাকে মডেল তালিকা হিসাবে বাখ্যা করে, স্থানীয় সুবিধা-অসুবিধা মাফিক স্কুল কর্তৃপক্ষকে পরিবর্তনের অধিকার দেওয়া হয়েছিল।

 কিন্তু অনেক স্কুলের ক্ষেত্রেই দেখা যাচ্ছে পর্যাপ্ত কারন না থাকা সত্বেও স্কুলগুলি নিজেদের ইচ্ছামত ছুটির তালিকা তৈরী করছে। এর ফলে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে যখন স্কুল শিক্ষা-দিবসের সময় ছুটি মঞ্জুর করে, শ্রেণি-শিক্ষণের সুযোগ নেই এমন সময় স্কুল খোলা রাখছেন। বিষয়টি কিছুদিন আগে দপ্তরের নজরে আসে। তাই এবছর থেকে ছুটির তালিকা অনুমোদন করানোটা বাধ্যতামূলক করা হয়েছে।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.