শীতের আমেজ ফিরল শহর কলকাতায়।

নজরবন্দি ব্যুরোঃ ফের উত্তুরে হাওয়ার দাপটে শীতের আমেজ ফিরল শহর কলকাতায়। দিনের তাপমাত্রাও নেমেছে বেশ খানিকটা। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। আরও নামবে রাতের তাপমাত্রা।
তবে কনকনে ঠান্ডার অনুভূতি পেতে এখনও সপ্তাহ দু'য়েক সময় লাগবে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। শহর কলকাতার পাশাপাশি তাপমাত্রা নেমেছে জেলাগুলিতেও। উত্তুরে হাওয়া জোরদার হওয়ায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শীত সক্রিয় হতে শুরু করেছে। গোটা দক্ষিণবঙ্গজুড়ে এখন শীতের আমেজ। উত্তরবঙ্গেও তাপমাত্রা নেমেছে অনেকটাই। জলপাইগুড়ি, শিলিগুড়ি ও কোচবিহারে কনকনে ঠান্ডার দাপট শুরু হয়েছে।

 আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, গত মাসে পুবালি বাতাস দীর্ঘ সময় ধরে সক্রিয় থাকায় বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প বেশি পরিমাণে ঢুকতে শুরু করে। এতে তাপমাত্রা বেড়ে যায়। বায়ুমণ্ডলে বিভিন্ন পরিস্থিতির জন্য এই সময় উত্তুরে হাওয়া থমকে যায়। কিন্তু, পুবালি বাতাসের দাপট কমতে থাকায় নতুন করে সক্রিয় হয়ে উঠেছে উত্তুরে হাওয়া। আর তার জেরেই শীত ফিরতে শুরু করেছে। উত্তুরে হাওয়া জোরদার হয়ে ওঠায় আগামী দিনতিনেক তাপমাত্রা কমের দিকে থাকবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.