Header Ads

সারা দেশে অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি আবশ্যিক। নতুন শিক্ষা নীতি নিয়ে চাপে সরকার।

নজরবন্দি ব্যুরোঃ কে কস্তুরীরঙ্গন কমিটির ‘নিউ এডুকেশন পলিসি’ সামনে আসতেই সমালোচনার মুখে সরকার। কারণ এই কমিটি বিধান দিয়াছে সারা দেশে অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দি আবশ্যিক করার।
যদিও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকর আশ্বাস দিয়েছেন, কোনও ভাষাই চাপিয়ে দেওয়া হবে না।কে কস্তুরীরঙ্গন কমিটির সুপারিশে বলা হয়েছেসারা দেশে এক শিক্ষানীতির কথা। ভাষা, বিজ্ঞান ও অঙ্ক, এবং দক্ষতাভিত্তিক শিক্ষা-এই ত্রিমুখী নীতিতে বলা হয়েছে অষ্টম শ্রেণি পর্যন্ত হিন্দির পাঠ বাধ্যতামূলক বা আবশ্যিক।

বিজ্ঞান এবং অঙ্ক সারা দেশে একই রকম সিলেবাস। এছাড়াও জোর দেওয়া হয়েছে কর্মদক্ষতা ভিত্তিক শিক্ষার উপর। তবে পঞ্চম শ্রেণি পর্যন্ত আঞ্চলিক ভাষায় পঠনপাঠনের জন্য সিলেবাস তৈরির কথাও বলা হয়েছে কমিটির সুপারিশে।মানবসম্পদ উন্নয়নমন্ত্রী অবশ্য আগে থেকেই বলে আসছেন, কমিটির রিপোর্ট বাধ্যতামূলক, এমন কিছু নয়।

 এটা শুধু মাত্র ২০১০ থেকে ২০৪০ সাল পর্যন্ত একটি ‘প্রজন্ম’কে দক্ষতাভিত্তিক শিক্ষার নীতি তৈরির চেষ্টা। আর কস্তুরীরঙ্গন কমিটির সুপারিশের রিপোর্ট সামনে আসার পর তিনি টুইটারে লিখেছেন, ‘‘সংবাদমাধ্যমের একটি অংশে বিভ্রান্তিমূলক রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই কারণেই এ কথা স্পষ্ট করা দরকার যে, নয়া শিক্ষা নীতিতে কমিটির খসড়া রিপোর্টে কোনও ভাষা আবশ্যিক করার কথা বলা হয়নি।’’
DESCRIPTION OF IMAGE

No comments

Theme images by sndr. Powered by Blogger.