নজরবন্দি মালদা উত্তর। ত্রিমুখী লড়াইতে জয়ী হবে বিজেপি... পড়ুন বিস্তারিত। #OpinionPoll

নজরবন্দি ব্যুরোঃ লোকসভা নির্বাচন ২০১৯, কার্যত ঢাকে কাঠি পড়ে গেছে। প্রার্থী নির্বাচন থেকে প্রচার প্রস্তুতি তুঙ্গে রাম-বাম-তৃন-কং সবার। আর  এর মধ্যেই শুরু হয়েছে একাধিক সংবাদ মাধ্যমের জনমত সমীক্ষা। রাজ্য এবং দেশের সার্বিক ফলাফল জানার আগে জেনে নিন রাজ্যের এক একটি লোকসভা কেন্দ্রের অবস্থা।
নজরে মালদা উত্তর;

এই কেন্দ্রে সব থেকে বড় জয়ের দাবীদার কংগ্রেস। গতবার অর্থাৎ ২০১৪ সালের মোদী ঝড়েও ভারতের জাতীয় কংগ্রেস নিজেদের গড় অক্ষুন্ন রেখেছিল সিপিআইএম প্রার্থীকে পরাজিত করে। লড়াই সেই জয়ী মৌসম বেনজির নূর বনাম খগেন মূর্মূর। কিন্তু বর্তমানে বদলেছে সময়, পরিস্থিতি। দুই নিকটতম প্রতিদ্বন্দ্বী দলবদল করেছেন। তাই ২০১৯ লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী মৌসমের সঙ্গে লড়াই হবে খগেন মূর্মূর।
গত লোকসভা নির্বাচনে মালদা উত্তর কেন্দ্রে কংগ্রেস ভোট পেয়েছিল ৩৮৮৬০৯ আর সিপিআইএম পেয়েছিল ৩২২৯০৪। অন্যদিকে তৃণমূল পেয়েছিল ১৯৭৩১৩টি ভোট। চতুর্থ হলেও তৃণমূলের থেকে ভোট প্রাপ্তিতে বেশি পিছিয়ে ছিলনা বিজেপি। এই কেন্দ্রে বিজেপি পেয়েছিল ১৭৯০০০ ভোট।
জনমত সমীক্ষা কি বলছে?
২০১৪ থেকে ২০১৯ এই ৫ বছরে এই লোকসভা কেন্দ্রে যথেষ্ট শক্তি বৃদ্ধি করেছে তৃণমূল। জনসমর্থন বাড়ার পাশাপাশি মৌসম কে নিজেদের দলে অন্তর্ভুক্ত করে কংগ্রেস কে ঝটকা দিয়েছে মমতা বন্দোপাধ্যায়ের দল। কংগ্রেসের সমর্থন কমেছে, পাশাপাশি কমেছে এলাকায় প্রভাব।
তৃণমূলের সাধারন ভোট ব্যাঙ্ক বাড়ার পাশাপাশি মৌসমের ব্যাক্তিগত এবং পারিবারিক প্রভাবে কংগ্রেসের বড় অংশের ভোট তৃণমূলের বাক্সে পড়ার সম্ভাবনা। তৃণমূলের গতবারে প্রাপ্ত ভোটের সাথে মৌসমের ব্যাক্তিগত প্রভাবে কংগ্রেসের গত নির্বাচনের প্রাপ্ত ভোটের অন্তত ২৫% ভেঙে আসতে চলেছে তৃনমূলে। যোগ হবে কিছু বাম ভোটও।
কংগ্রেসের সম্ভাব্য প্রার্থী হতে পারেন কোন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রাপ্ত ভোটের প্রায় ৬০-৬৫% ভোট পেতে পারেন কংগ্রেস প্রার্থী যার সঙ্গে যুক্ত হবে সিপিআইএমের গত নির্বাচনে প্রাপ্ত ভোটের ২০%-২৫% ভোট।
অন্যদিকে আসন সমঝোতার প্রভাবে প্রার্থী দিচ্ছেনা বামেরা। তাছাড়া গতবারের বামপ্রার্থী খগেন মূর্মূ হতে চলেছেন বিজেপি প্রার্থী। প্রাক্তন তৃণমূল নেতা নিশিথ প্রামাণিকের পাশাপাশি সিপিআইএমের খগেন মুর্মুকে বিজেপি তে আনার কারিগর রজত মুখার্জী।  এই কেন্দ্রে বিজেপি গতবার ভোট পেয়েছিল ১৭৯০০০ যা এই বার দেড় গুন বেড়ে ৪ লাখ হওয়ার সম্ভাবনা রয়েছে। জনমত সমীক্ষায় উঠে এসেছে বাম ভেঙে রাম হওয়ার ব্যাপক প্রবনতা। গতবারের প্রাপ্ত বাম ভোটের প্রায় ৬৫% ভোট পড়তে চলেছে পদ্মফুল চিহ্নে। তাছাড়া কংগ্রেস এবং তৃণমূল ভেঙে কিছু ভোট বিজেপি প্রার্থী খগেন মুর্মুর ঝুলিতে আসতে চলেছে।

ত্রিমুখী লড়াইয়ের মালদা উত্তর কেন্দ্রে পিছিয়ে নেই কোন দল। কি হবে বোঝা যাবে নির্বাচনের ফল প্রকাশের পর। এখন আপাতত নজরবন্দি জনমত সমীক্ষার পূর্বাভাস নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল প্রার্থীকে ১০০০০-১৫০০০ ভোটের ব্যাবধানে পরাজিত করতে পারেন বিজেপি প্রার্থী। কংগ্রেস তৃতীয় স্থান পেতে পারে, কিন্তু ভোট প্রাপ্তিতে তৃণমূলের থেকে খুব পিছিয়ে থাকার সম্ভাবনা নেই কংগ্রেসের।
  
Bengali Movie Air Hostess

DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.