ফের বাধা দিল চিন! মাসুদ আজাহারকে 'বিশ্ব সন্ত্রাসবাদী' ঘোষণা করা গেলনা।

নজরবন্দি ব্যুরোঃ রাষ্ট্রসংঘে ফের একবার মাসুদ আজাহারকে 'বিশ্ব সন্ত্রাসবাদী' ঘোষণায় বাধা হয়ে দাঁড়াল চিন। ভারত, মার্কিনযুক্তরাষ্ট্র, ফ্রান্স-সহ গোটা বিশ্ব প্রস্তাবের পক্ষে সায় দিলেও চিনের বাধায় চতুর্থবার বেঁচে গেল মাসুদ আজাহার। ঘটনায় হতাশা প্রকাশ করেছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।এর আগে তিনবার নয়াদিল্লির এই প্রয়াস ভেটো প্রয়োগ করে আটকে দিয়েছিল বেজিং।

 আর সেই আশঙ্কাই এবারও সত্যি হল। রাষ্ট্রপুঞ্জ সূত্রে খবর, প্রক্রিয়াগত কারণ দেখিয়েই চতুর্থবার এই ঘোষণাকে আটকে দিয়েছে চীন। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অন্যান্য স্থায়ী সদস্যরা রাজি থাকলেও তাদের সঙ্গে একমত হয়নি চীন।নিয়ম অনুযায়ী প্রস্তাব আনার দশ দিনের মধ্যে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের কোনও দেশ এই বিষয়ে আপত্তি না জানালে প্রস্তাবটি পাশ হয়ে যেত। কিন্তু সময় সীমার একদম শেষে পৌঁছে চিন আপত্তি জানালো। বেজিংয়ের দাবি, এই বিষয়ে সিদ্ধান্ত নিতে তাঁদের আরও সময় লাগবে।

 এই ঘটনায় মার্কিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবার্ট পালাডিনো বলেন, 'মাসুদ আজহার আন্তর্জাতিক সন্ত্রাসী ঘোষণার যোগ্য। ভুললে চলবে না আমেরিকা এবং চীন শান্তি ও স্থিতিশীলতা রক্ষার জন্য পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে কাজ করে। তাই মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা না করলে সেই বোঝাপড়ার উদ্দেশ্যই ব্যর্থ হবে।'
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.