বদলি হবেন বাড়ির কাছাকাছি? শিক্ষক-শিক্ষিকা-শিক্ষাকর্মীদের জন্য সুখবর!

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের হাজার হাজার শিক্ষক শিক্ষিকা বদলি হওয়ার জন্যে লাইন দিয়ে রয়েছেন, কিন্তু সুরাহা হচ্ছেনা। তাই রাজ্যের শিক্ষকদের বদলি সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে স্কুল শিক্ষা দফতর। নিজের বাড়ি থকে যাদের স্কুলের গন্তব্যে পৌঁছাতে ২-৩ ঘণ্টা সময় লাগে এমন শিক্ষক অনেক আছেন রাজ্যে। শিক্ষামন্ত্রী দলীয় সংগঠনের মঞ্চে দাঁড়িয়ে বদলি বিষয়েই শিক্ষিকাদের নিন্দনীয় ভাষায় আক্রমন করেছিলে। কিন্তু এবার শিক্ষকদের শারীরিক সমস্যার কথা ভেবেই নতুন পদক্ষেপ গ্রহন করতে চলেছে স্কুল শিক্ষা দফতর।
সূত্রের খবর, মধুমেহ বা ডায়াবেটিস আক্রান্তদের জন্যে এতদিন বদলির স্বপক্ষে কোন আইন ছিল না। কলকাতা হাইকোর্ট কিছুদিন আগে বদলি সংক্রান্ত একটি মামলায় রায় দেওয়ার সময় জানিয়েছিল ডায়াবেটিস আক্রান্ত শিক্ষক-শিক্ষিকাদের বদলির ক্ষেত্রে বিশেষ গুরুত্ব সহকারে রাজ্য সরকারের দেখা উচিত। এই রায়ের পরেও স্কুল শিক্ষা দফতর এতদিন কোন পদক্ষেপ গ্রহন করেনি। কিন্তু গত বেশ কিছুদিন যাবত শিক্ষক সমাজের বিদ্রোহের সম্মুক্ষিন হয়েছে রাজ্য সরকার। তাই নতুন করে আর সমস্যা যাতে না বাড়ে সেদিকে মন দিয়েছে কর্তৃপক্ষ। এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা শুধু নিজে আক্রান্ত নয় বাড়ির যে কেউ মধুমেহ রোগে আক্রান্ত হলে বদলির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।
সূত্রের খবর, শিক্ষক-শিক্ষিকাদের বদলি সংক্রান্ত খসড়ার কাজ চলছে। কাজ সম্পূর্ণ হলেই শিক্ষামন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর কাছে পাঠানো হবে তা। এরপর মুখ্যমন্ত্রী সবুজ সংকেত দিলে বিধানসভায় বিল আকারে পেশ হবে সেই খসড়া। উল্লেখ্য শুধু মধুমেহ নয় শিক্ষক শিক্ষাকর্মীরা বাত, চোখের সমস্যা, হাড়ের সমস্যা, লিভার বা কিডনির সমস্যা থাকলেও অগ্রাধিকার পেতে পারেন বদলির ক্ষেত্রে বলে জানা গেছে। 
DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.