প্রধানমন্ত্রীকে সমর্থন জানিয়ে বুদ্ধিজীবীদের পাল্টা চিঠি!

নজরবন্দি ব্যুরো: একাধিক অভিযোগ জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন ৪৯ জন বুদ্ধিজীবী। দেশে গণপ্রহার এবং মুসলিম, দলিতদের নিরাপত্তা সংক্রান্ত একাধিক বিষয় উল্লেখ ছিল ওই চিঠিতে। এবার প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে চিঠি দিতে যাচ্ছেন দেশের ৬১ জন বুদ্ধিজীবী। ওই চিঠিকে কাশ্মীরি পণ্ডিতদের উপত্যকা ত্যাগ করতে বাধ্য করা, পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের হিংসার কথা স্থান পেতে চলেছে।


প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, শ্যাম বেনেগালের মতো বিশিষ্ট ব্যক্তিরা স্বাক্ষর করেছেন। বিজেপি মনে করে এর পিছনে রয়েছে দেশের বিজেপি বিরোধী দলগুলির পূর্ণ সমর্থন। ফলে সেই চিঠির পাল্টা জবাব না দেওয়া হলে ভবিষ্যতে এই প্রতিবাদ আরও বড় আকার নেবে। আর সেই কথা মাথায় রেখে ঝাঁঝালো আক্রমণ শানানো শুরু করেন বঙ্গ বিজেপির নেতারা। যাঁরা এই চিঠিতে স্বাক্ষর করেছেন, তাঁদের দেশদ্রোহী অ্যাখ্যা দেন। পাশাপাশি, পশ্চিমবঙ্গ থেকে যাঁরা এই চিঠিতে স্বাক্ষর করেছেন তাঁদের গৃহবন্দি করার হুমকিও দেওয়া হয় বিজেপির তরফে।

প্রসঙ্গত, অসহিষ্ণুতা বাড়ছে গোটা দেশ জুড়ে। দমবন্ধ করা সেই গুমট পরিবেশে সাধারণ মানুষের জীবন হয়ে উঠছে দুর্বিসহ। এর হাত থেকে মুক্তি পেতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন অপর্ণা সেন, কৌশিক সেন, মণি রত্নম, সৌমিত্র চট্টোপাধ্যায়, অনুরাগ কাশ্যপ সহ মোট ৪৯ জন তারকা। দেশকে এই অসহিষ্ণু পরিবেশ থেকে বাঁচাতে শিল্পী সমাজের এমন উদ্যোগ বলে জানান হয়ে ছিল।

তারকারা ছাড়া এই চিঠিতে রয়েছেন, লেখক, সমাজকর্মী, চিকিৎসক, সাধারণ নাগরিক সহ মোটা ৪৯ জন। অঞ্জন দত্ত, কেতন মেহতা, অনুপম রায়, রূপম ইসলাম, ঋদ্বি সেন, ঐতিহাসিক রামচন্দ্র গুহ সহ বহু বিশিষ্ট মানুষ সই করেন এই চিঠিতে।

এবার প্রধানমন্ত্রীর পাশে দাঁড়িয়ে চিঠি দিতে যাচ্ছেন দেশের ৬১ জন বুদ্ধিজীবী। চিঠিতে যাঁরা স্বাক্ষর করতে চলেছেন, তাঁদের মধ্যে রয়েছেন অনুপম খের, বিবেক ওবেরয়, বিবেক অগ্নিহত্রী। এছাড়াও বলিউডের বেশ কয়েকজন অভিনেতা অভিনেত্রী এই চিঠিতে স্বাক্ষর করতে রাজি হয়েছেন বলে জানা গিয়েছে।

DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.