উচ্চপ্রাথমিক নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ আদালতের!

নজরবন্দি ব্যুরো: রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে আদালতে। সেই সব মামলার রায়ের উপর ঝুলে আছে রাজ্যে শিক্ষক নিয়োগের ভবিষ্যৎ। আজ উচ্চপ্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় নতুন মোড় নিল আদালতের রায়ে। এমনটাই মনে করছে বিশেষজ্ঞরা। ইন্টারভিউয়ে ডাক পাওয়া প্রার্থীদের তালিকা প্রকাশ করছে না কমিশন।
যদিও কদিন আগেই ইন্টারভিউতে ডাক পাওয়া প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। তার পরিপ্রেক্ষিতে শুক্রবার এসএসসি জানায়, ইন্টারভিউয়ের আগে প্রার্থীদের নামের তালিকা নম্বর দিয়ে প্রকাশ করলে পরীক্ষক পক্ষপাতদুষ্ট হয়ে যাবেন। সেক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ার নিরপেক্ষতার নিয়ে প্রশ্ন উঠতে পারে। স্কুল সার্ভিস কমিশনের এই যুক্তি শোনার পর তাদের সিদ্ধান্তই মোটামুটি মেনে নেয় আদালত।

শিক্ষক নিয়োগে অগ্রাধিকার পাবেন প্রশিক্ষণপ্রাপ্তরা। এটাই নিয়ম।
যদিও, রাজ্য জুড়ে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে যে পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউ হয়, তাতে প্রশিক্ষণপ্রাপ্তদের অগ্রাধিকার না দিয়ে অনেক প্রশিক্ষণ-হীনদের ডাকা হয়েছে। এমনকি সেই সব প্রশিক্ষণ-হীনদের নামের তালিকাও আদালতে জমা দেয় মামলাকারী পরীক্ষার্থীরা।  সেই অভিযোগ খতিয়ে দেখতেই তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছিল আদালত। সেই নির্দেশের পরিপ্রেক্ষিতেই এদিন তালিকা প্রকাশ না করা নিয়ে যুক্তি দেখায় কমিশন। অবশ্য সেই যুক্তিকে মান্যতা দেয় আদালত। এর পাশাপাশি  প্রশিক্ষণপ্রাপ্তদের সার্টিফিকেট ভেরিফিকেশন করে দেখারও নির্দেশ দেয় আদালত। 
DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.