রাজ্যসভায় ফের পেশ হল বিতর্কিত তিন তালাক বিল!

নজরবন্দি ব্যুরো: দ্বিতীয় বার বিজেপি দেশের ক্ষমতায় আসার পরেই ফের রাজ্যসভায় পেশ হল তিন তালাক বিল। এই তিন তালাক বিল পেশ করলেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।
আজ এই বিল পাশের পরেই শুরু হয়েছে বিতর্ক। এর আগে ২ বার চেষ্টা করেও রাজ্যসভাতে এই বিল পাশ করাতে ব্যর্থ হয় মোদী সরকার। তবে এবার তিন তালাক বিলটি পাশ করানোর ব্যাপারে আত্মবিশ্বাসী বিজেপি শিবির। লোকসভা নির্বাচনে বড় জয় পায় বিজেপি। এর পর থেকে বিরোধী শিবির ছত্রভঙ্গ হয়ে গিয়েছে। যদিও আগের থেকে এখন উচ্চকক্ষে শক্তি বেড়েছে বিজেপির। এর ফলে গত সপ্তাহেই রাজ্যসভায় গুরুত্বপূর্ণ আরটিআই সংশোধনী বিল পাশ করাতে সক্ষম হয়েছে বিজেপি।

রাজ্যসভায় কোনও বিল পাশ করাতে প্রয়োজন হয় ১২০ জন সাংসদের সমর্থন। বেশ কয়েকজন ভোটদানে বিরত থাকবে বলে জানা গিয়েছে। যদিও সরকারকে সমর্থনের কথা জানিয়েছে বিজেডি। তাদের সাংসদ সংখ্যা ৭ জন।
ফলে ১০৩টি ভোট পেলেই রাজ্যসভায় পাশ হয়ে যাবে তিন তালাক বিরোধী বিল। রাজ্যসভায় বিলটি পাশ হয়ে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, সম্প্রতি রাজ্যসভায় আরটিআই সংশোধনী বিল পাশ করিয়েছে সরকার। এই বিল আইনে রূপান্তরিত হলে আরটিআই কমিশনারদের বেতন নির্ধারণ করতে পারবে সরকার।  
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.