শুধু জল পান কমাতে পারেন ওজন! বিশ্বাস হচ্ছে নাতো? জানুন কি ভাবে।

নজরবন্দি ব্যুরোঃ প্রতিদিন যদি ৫০০ মিলি জল খাওয়া যায় তাহলে শরীরে বিপাক ক্রিয়া অন্তত ২৫ থেকে ৩০ শতাংশ হারে বাড়ে। আসলে জলে কোনও ক্যালোরি থাকে না। ফলে জল খেলে শরীরে কোনও ক্যালোরি যায় না। এবার দেখে নিন কি পদ্ধতিতে আপনি জল খাবেন।
 ১। এখন যে পরিমাণ জল খাচ্ছেন প্রতিদিন এক কাপ করে সেই পরিমাণ বাড়িয়ে দিন। দেখবেন আপনার ওজন বাড়ার পরিমাণ অনেক কমে গেছে।
 ২। যে কোনও খাবার খাওয়ার অন্তত আধ ঘণ্টা আগে এক গ্লাস জল খান। এর ফলেও আপনার শরীরে ক্যালোরি অনেক কম ঢুকবে।
 ৩। বেশি পরিমাণে জল খাওয়ার ফলে যে আপনার শরীরে শুধুমাত্র ওজনই কমবে তা নয়। এর পাশাপাশি আপনার হজম শক্তিও বাড়বে।
৪। গরম জলের অন্যরকম গুণ রয়েছে। তবে ওজন কমানোর জন্য ঠান্ডা জল খাওয়াই সব থেকে ভালো। ঠান্ডা জলের তাপমাত্রা অনেক কম থাকে। ফলে সেটিকে আপনার শরীরের তাপমাত্রায় আনার জন্য অনেক কসরত করতে হয়। আর সেই প্রক্রিয়ায় অনেকটা ক্যালোরি খরচ হয়ে যায়।
 জল আমাদের শরীরে ওজন বাড়ানো ও কমানোর উপর নির্ভর করে। জল বেশি খাওয়ার ফলে বিপাক ক্রিয়া বেড়ে যায়। যা শরীরের অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সাহায্য করে। এমনকী, খিদে কমাতেও সাহায্য করে।
DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.