একটি কমলা লেবু সারিয়ে তুলবে অনেক রোগ। জানুন কি কি।

নজরবন্দি ব্যুরোঃ কমলা লেবু। এই ফলটি সবসময়ই পাওয়া যায়, কিন্তু শীতের সময় এর উৎপাদন বেশি। দেখতে খুব সুন্দর ফলটি খেতেও যেমন সুন্দর তেমনি এর পুষ্টি গুনও অনেক। এবং এর উপকারিতার তো কোন কথাই হবেনা। আসুন এবার দেখেনি এর উপকারিতা। যে সমস্ত রোগীদের স্ট্রোকের সম্ভাবনা থাকে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী নিয়মিত কমলা লেবু খেলে স্ট্রোকের ঝুঁকি কমে।ব্লাড প্রেসারের সমস্যায় যারা ভুগছেন তাদের রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে প্রয়োজন শরীরে পটাশিয়ামের মাত্রা বাড়ানো।

 কমলা লেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। অর্থাত্ হাই অথবা লো ব্লাড প্রেসার রোগীদের ক্ষেত্রে কমলা দারুন উপযোগী।ক্যানসার প্রতিরোধে আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজির তথ্য অনুযায়ী, শিশুর জন্মের ২ বছর পর্যন্ত রোজ কমলা লেবুর রস খাওয়ালে লিউকোমিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে দরকার পটাশিয়াম, ফাইবার, কোলিন ও ভিটামিন সি যা কমলা লেবুতে প্রচুর পরিমাণে থাকে।
একটি মাঝারি সাইজের কমলা লেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে যা ডায়াবিটিস প্রতিরোধ করতে সক্ষম। রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অব্যর্থ একটি কমলা।কমলা লেবুতে থাকা ভিটামিন সি ত্বকের যে কোনও সমস্যা দূর করে ত্বক উজ্জ্বল করে এবং ত্বকের কালো ছোপ দাগ দূর করতে সাহায্য করে।
DESCRIPTION OF IMAGE
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.