মধ্যরাত থেকে ১৪৪ ধার জারি জম্মু-কাশ্মীরে।গৃহবন্দী ওমর,মেহবুবা। উত্তেজনায় ফুটছে উপত্যকা।

নজরবন্দি ব্যুরোঃ রবিবার মধ্যরাত থেকে শ্রীনগর ও সকাল থেকে জম্মুতে ১৪৪ ধারা জারি হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের সভা সমাবেশ ও জামায়েত। তবে রাজ্য প্রশাসন সূত্রে খবর কোনও জায়গায় কারফিউ জারি করা হবে না। শান্তি শৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে যে বিপদ তৈরি হয়েছে, সে কারণে জম্মু জেলাতেও সোমবার সকাল ৬টা থেকে ১৪৪ ধারায় নিষেধাজ্ঞা জারি হয়েছে । রাজ্যের বেশিরভাগ স্কুল, কলেজ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ । জম্মু,ডোডা,রাজৌরি, উধমপুর, কিস্তওয়ারতে বনধের চেহারা নিয়েছে। গৃহবন্দি করা হয়েছে রাজ্য দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতিকে।
 গৃহবন্দি করা হয়েছে রাজ্যের গুরুত্বপূর্ণ নেতা সাজ্জাদ লোনকেও।বাতিল করা হয়েছে ইন্টারনেট ও মোবাইল পরিষবা। নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে পুলিসের তরফে। এই পরিস্থিতিতে মেহবুবা মুফতি টুইট করে বলেছেন “এই কঠিন পরিস্থিতিতে আমি আশ্বাস দিতে চাই, যাই হোক, আমরা সবাই একসঙ্গে আছি। আমাদের যেটা অধিকার, সেটা পাওয়ার লড়াই থেকে কোনও কিছুই আমাদের সরিয়ে আনতে পারবে না”।
বিরোধীরা মনে করছেন জম্মু ও কাশ্মীরকে দেওয়া সংবিধানের বিশেষ ক্ষমতা ৩৫এ ধারা বিলোপের জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে এই পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে। ইতিমধ্যেই এর প্রতিবাদে সরব হয়েছে জম্মু ও কাশ্মীরের সমস্ত বিরোধী দল। রবিবার রাতে জম্মু ও কাশ্মীরের সমস্ত বিরোধীদলের ডাকে এক সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এরপরই তিন রাজনৈতিক নেতৃত্বকে গৃহবন্দী করা হয়।গৃহবন্দী হবার আগে এক ট্যুইট বার্তায় ওমর আবদুল্লা জানান “আমি আশঙ্কা করছি আজ রাত থেকেই আমাকে গৃহবন্দী করা হবে”। সব কিছু মিলিয়ে এই মুহূর্তে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি খুব উত্তেজনা পূর্ণ।
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.