'চাঁদ কেন আসেনা আমার ঘরে', বিক্রম নিরুদ্দেশ হয়েছিল চাঁদ থেকে মাত্র ৩৩৫ মিটার দূরে!

নজরবন্দি ব্যুরোঃ চন্দ্রযান ২ প্রায় ৯০% সফলতার হারে কাজ করলেও শেষ মুহুর্তে আশাহত করে ভারতবাসীকে। গত ৭ই সেপ্তেম্বর মধ্যরাতে যখন সমগ্র ভারতবাসী ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে তখনই চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার উপরে থাকা অবস্থায় চন্দ্রযান-২-এর অরবিটারের সঙ্গে তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। হতাশ না হয়ে নিরলস চেষ্টা চালিয়ে গিয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা।
শেষে রবিবার চাঁদের মাটিতে অরবিটারের ক্যামেরায় ল্যান্ডারের ছবি দেখতে পান বিজ্ঞানীরা। আজও সে অক্ষত। কিন্তু সমস্যা হল, বিক্রমের অ্যান্টেনা থাকা উচিত গ্রাউন্ড স্টেশন বা অরবিটারের দিকে কিন্তু শেষ মুহুর্তে সফট ল্যান্ডিং না করতে পারায় তা হেলে রয়েছে বা শুয়ে রয়েছে বলেই মনে করা হচ্ছে। যে কারনেই যোগাযোগ স্থাপন করা যাচ্ছে না বিক্রমের সাথে।
তবে নতুন একটি তথ্য চমকে দেবে আপনাকে। মন খারাপ বাড়বে, অনুভব করতে পারবেন সাফল্য কান ছুঁয়ে বেরিয়ে যাওয়া কাকে বলে!
সম্প্রতি ইসরোর দেওয়া রিপোর্ট বলছে ২.১ কিলোমিটার নয় একদম চাঁদের গায়ের কাছে পৌঁছে গিয়েছিল বিক্রম যখন তাঁর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় পৃথিবীর। যখন বিক্রম পৌঁছে গিয়েছে চাঁদের ৪০০ মিটার দুরত্বের মধ্যে তখনই তাঁর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। কমবেশি দূরত্ব ছিল তখন ৩৩৫ মিটার! ISRO জানিয়েছে "চন্দ্রযান ২-এর অরবিটার বিক্রম ল্যান্ডারের অবস্থান খুঁজে পেয়েছে। চেষ্টা চলছে বিক্রমের সাথে যোগাযোগ করার যা এখনও সম্ভব হয়নি।
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.