মহাকাশে ঘটতে চলেছে বিরল দৃশ্য,মেঘলা আবহাওয়ায় কলকাতাবাসীদের শিকেয় ছিড়বে কি?

নজরবন্দি ব্যুরো: ১৩ বছর পর আর একবার মহাকাশে বিরল দৃশ্য ঘটতে চলেছে।২০০৬ সালের জানুয়ারি মাসে পৃথিবী থেকে চাঁদ দূরে চলে গিয়েছিল। বিঞ্জানের পরিভাষায় এই ঘটনাকে বলা হয় 'মাইক্রো মুন' বা ক্ষুদ্রতম চাঁদ। শুক্রবার পূর্ণিমার রাতে ফের একবার চাঁদ পৃথিবীর থেকে দূরে সরে যাবে।
বিঞ্জানীরা জানিয়েছেন মহাকাশে এই বিরল ঘটনার সময়ে মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট হয়ে যায়। মহাকাশে চাঁদ উপবৃত্তকার পথে ঘোরে। আর এই কারণে চাঁদ কখনও পৃথিবীর সামনে চলে আসে, আবার কখন দূরে চলে যায়। বৃহস্পতিবার এই কারণেই চাঁদ পৃথিবীর থেকে দূরে চলে যাবে। ফলে চাঁদকে দেখতে স্বাভাবিকের থেকে অনেকটাই ক্ষুদ্র দেখতে লাগবে। বিঞ্জানীরা চাঁদের এই অবস্থাকেই মাইক্রো মুন বলে থাকে।
বিঞ্জানীরা জানিয়েছেন,শুক্রবার, ১৩ সেপ্টেম্বর চাঁদ পৃথিবী থেকে ২ লক্ষ ৫১ হাজার ৮১৬ মাইল দূরে চলে যাবে। তাই এই মহাজাগতিক দৃশ্য বিরল। তবে কলকাতার আকাশের মুখভার। মেঘলা আকাশ।হাওয়া অফিস জানিয়েছে আগামীকাল, শুক্রবার আবহাওয়া একই রকম থাকবে। তাই কলকাতাবাসীদের এই বিরল দৃশ্য দেখার ক্ষেত্রে আকাশের দিকে তাকিয়ে হাপিত্যেশ করে থাকতে হবে,যদি আকাশ পরিষ্কার হয়।
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.