গৃহবন্দি ৪৫ জন বাঙালি শ্রমিক।

নজরবন্দি ব্যুরোঃ সৌদি আরবে কাজের জন্য গিয়েছিলেন ৪৫ জন শ্রমিক। অধিকাংশ শ্রমিকের বাড়ি নদিয়া জেলার তেহট্টের বেতাই অঞ্চলে। আরাই বছর আগে এজেন্ট মারফৎ কর্মসূত্রে সৌদি আরব গিয়েছিলেন।
কিন্তু কিছুদিন কাজ করার পর কোম্পানি কাজ বন্ধ করে দেয়। মাস ছয়েক ধরে বেতন বন্ধ। চরম আর্থিক সংকটে শ্রমিকেরা। ইতিমধ্যে অন্য কোম্পানিতে শ্রমিকদের হাতবদল হয়ে গিয়েছে।
৪৫ জন শ্রমিকের অধিকাংশই তেহট্টের। এছাড়া উত্তর ২৪ পরগণার কিছু শ্রমিক রয়েছে। বাঙালি এই শ্রমিকরা এখন গৃহবন্দি অবস্থায় ক্যাম্পে রয়েছে রিয়াধ থেকে অনেক দূরের দামাম নামের এক স্থানে। অর্থের অভাবে দুর্বিসহ জীবন কাটছে। অর্থের অভাবে ওয়ার্ক পারমিট রিনিউ করতে পারেনি। পারমিট রিনিউ করতে না পারলে সৌদি প্রশাসন এই ৪৫ জন বাঙালি শ্রমিককে অনুপ্রবেশকারি চিহ্নিত করে সাঁজা দিতে পারে। জেল এবং জরিমানা দুই হতে পারে। এরপর দেশে ফিরে আসার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই পরিবারের লোকেরা রাজ্য প্রশাসনের দ্বারস্থ হয়েছে।
প্রতি বছর ওয়ার্ক পারমিট রিনিউ করতে হয় সৌদি আরবে। কিন্তু বাঙালি এই শ্রমিকদের অর্থের অভাবের কারণে দুই বছরের ওয়ার্ক পারমিট, মোট তিন লক্ষ টাকা, সঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা দেওয়ার ক্ষমতা নেই। ফলে অসহায় অবস্থায় দিন কাটছে বিধান বিশ্বাস,  বিষ্ণু বিশ্বাস, দীপক বিশ্বাস সহ অনেকের। সৌদি আরবের ভারতীয় দূতাবাস  এখনও  কোন খোঁজ খবর নেয়নি, এমনটাই জানা গিয়েছে।  
Loading...

No comments

Theme images by caracterdesign. Powered by Blogger.