Header Ads

চার বছর পর বাংলায় ফিরে আসছে টেট পরীক্ষা।


নজরবন্দি ব্যুরোঃ ২০১৫ সালের পর রাজ্যে ফের একবার প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য টেট পরীক্ষার আয়োজন হতে চলেছে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড(WBBPA) ২০১৭ সালে প্রকাশিত বিঞ্জপ্তির ওপর ভিত্তি করে শিক্ষক নিয়োগের পরীক্ষা নেওয়া হবে এমনটাই জানা গিয়েছে। বোর্ড সূত্রে জানা গিয়েছে কয়েকদিনের মধ্যে রেজিস্ট্রেশন পোর্টাল খোলা হবে।
সম্ভবত ২৮ অক্টোবর প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা নেওয়া হবে। WBBPA সভাপতি মানিক ভট্টাচার্য এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘গোটা রাজ্য জুড়ে বিভিন্ন স্কুল মিলিয়ে প্রায় তিরিশ হাজার শূন্যপদে লোক নিয়োগ করা হবে। সরকারের অনুমোদন পাওয়ার পর পরীক্ষার বিঞ্জপ্তি জারি করা হবে।’ ২০১৫ সালে কেন্দ্রীয় সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগের নিয়মে সংশোধন করে। নতুন এই নিয়মে প্রাথমিক শিক্ষক পদে পরীক্ষার্থীদের ন্যূনতম ডিপ্লোমা (D.EI.ED) থাকতে হবে। কিন্তু এই প্রশিক্ষণ না থাকার কারণে ওই বছর বহু প্রার্থী পাশ করলেও অযোগ্য ঘোষিত হয়ে পড়ে।
এবার প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রাজ্য সরকার প্রার্থীদের কাছ থেকে শিক্ষাগত যোগ্যতা হিসেবে উচ্চমাধ্যমিক পাশের শংসাপত্রের সঙ্গে দু বছরের D.EI.ED প্রশিক্ষণের পাশাপাশি ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর থাকতে হবে।

Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.