Header Ads

ছাঁটাই এর পথে এবার হাটতে চলেছে ইনফোসিস।

নজরবন্দি ব্যুরো: শীর্ষ এবং মাঝারি স্তরে কর্মরত ১০,০০০ কর্মীকে ছাঁটাই এর পথে হাটতে চলেছে তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিস। অর্থনৈতিক মন্দার কারণে কগনিজ্যান্ট সহ একাধিক দেশি বিদেশি সংস্থা কর্মী ছাঁটাই এর প্রক্রিয়া শুরু করেছে। ইনফোসিস দাবি করেছে, 'নন পারফর্মিং' গ্রাউন্ডে সংস্থার শীর্ষ ও মাঝারি স্তরে ছাঁটাই করা হচ্ছে। ইনফোসিসের দাবি, এটি একটি রুটিন প্রক্রিয়া। প্রতি বছর কর্মীদের কর্মদক্ষতা খতিয়ে দেখে নেওয়া হয়ে থাকে। সংশ্লিষ্ট কোন কর্মীর কাজ ভাল না হলে সেই কর্মীকে সতর্ক করা হয়, নিজের কাজের কর্মদক্ষতার উন্নতির জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়। তবে এই 'রুটিন' প্রক্রিয়ায় ঠিক কতজন কর্মীকে ছেঁটে ফেলা হচ্ছে তা খোলসা করে বলেনি ইনফোসিস।
তবে সূত্র মারফৎ খবর ছড়িয়েছে, সংস্থার ছাঁটাই তালিকায় এক হাজার উচ্চ পদস্থ আধিকারিক রয়েছে। ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, অয়্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট, এগজিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট পদে ৫০ জন কর্মরত রয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরে ত্রিমাসিক তথ্য প্রযুক্তি সংস্থা কগনিজ্যান্টের নিট প্রফিট বৃদ্ধি পেয়েছিল। ৪.১ শতাংশের হিসেবে ৪৯ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার হলেও সামনের কয়েক মাসে তারা কর্মী ছেঁটে ফেলার পথে হাটবে, এমনটাই জানা যাচ্ছে। এক্ষেত্রে প্রায় ৭০ হাজার কর্মী ছাটাই হতে পারে।
ভারতে এই কর্মী ছাঁটাই এর বিরুপ প্রভাব পড়তে চলেছে। কেননা কগনিজ্যান্টের কর্মী সংখ্যার একটা বড় অংশই ভারতের। তাই ভারতীয় কর্মীদের অনেকের চাকরি চলে যাওয়ার আশঙ্কায় রয়েছে। জানা যাচ্ছে সামনের তিনমাসে দুনিয়া জুড়ে কগনিজ্যান্ট ১০,০০০-১২,০০০ মাঝারি ও উচ্চ স্তরের কর্মী ছাঁটাই করবে। নিট ৫০০০-৭০০০ কর্মী ছাঁটাই হবে কগনিজ্যান্টের। এই পরিমাণ কর্মী সংখ্যা শতকরা হিসেবে মোট কর্মী সংখ্যার ২ শতাংশ।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.