Header Ads

রামের মূর্তি বসাচ্ছে যোগী সরকার; অর্থ বরাদ্দ শুনলে চমকে উঠবেন।

নজরবন্দি ব্যুরো: গুজরাতে বসেছে সর্দার বল্লভ ভাই প্যাটেলের মূর্তি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করেছিলেন উদ্বোধন। এবার উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথের সরকার সরযু নদীর তীরে বানাতে চলেছে ভগবান রামচন্দ্রের মূর্তি। ২২১ মিটার লম্বা রামের মূর্তি নির্মাণের জন্য যোগী সরকার অর্থ বরাদ্দ করেছে ৪৫০ কোটি টাকা। ভগবান রামের মূর্তি নির্মাণ প্রকল্পটি অযোধ্যা প্রকল্পের অন্তর্ভুক্ত।
সম্প্রতি যোগী সরকারের মন্ত্রিসভা অযোধ্যা এলাকার উন্নয়নের জন্য ৪৪৭.৪৬ কোটি টাকা বরাদ্দ করেছে। এই বরাদ্দ অর্থ থেকেই রামের মূর্তি নির্মাণের জন্য ৬১.৩৮ হেক্টর জমি কেনা হবে, এমনটাই জানা গিয়েছে রাজ্য মন্ত্রিসভা সূত্রে। এরই সঙ্গে বরাদ্দ অর্থ দিয়ে অযোধ্যা নগরীর পর্যটন শিল্প, সৌন্দার্য্যয়ায়ন, লাইব্রেরি, ডিজিটাল মিউজিয়াম গড়ে তোলা হবে। এই মূর্তি ব্রোঞ্জ দিয়ে তৈরি হবে। আর মূর্তির মাথায় ২০ ফুটের ছাতা থাকবে। এদিকে অযোধ্যার বিতর্কিত স্থানে রামলালার মূর্তি বসবে কিনা তা নিয়ে সুপ্রীম কোর্টে কয়েক দশক ধরে মামলা চলছে।
১৯৯২ সালে অযোধ্যায় বাবরি মসজিদ ধংসবের পর থেকেই বিতর্কিত স্থান কার্যত পুলিশ আর আধা সেনাদের কড়া নজরদারিতে দূর্গে পরিণত হয়েছে। ফৈজাবাদ জেলা পুলিশ - প্রশাসন নিজেদের জেলায় অযোধ্যা শহর নিয়ে সব সময়ে হাই অয়্যালার্টে থাকে। সুপ্রীম কোর্টে অযোধ্যা মামলার দীর্ঘসূত্রীতা দেশের রাজনীতিকে বিভিন্ন সমীকরণের স্রোতে ভাঁসিয়েছে। এবার সেই অযোধ্যা শহরে রামের মূর্তি বসানোর পরিকল্পনা করে উত্তরপ্রদেশের যোগী প্রশাসন হিন্দুত্বর ধব্জাকে আরো বেশি করে মেলে ধরলো।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.