Header Ads

সাঁওতালি মাধ্যমে প্রাথমিক শিক্ষা চাই, তিরধনুক হাতে বিক্ষোভ;কেঁপে উঠল জঙ্গলমহল!

নজরবন্দি ব্যুরো: সাঁওতালি মাধ্যমে ডিএলএড কোর্স চালু করতে হবে। এমন দাবিকে সামনে রেখে সোমবার হাতে তিরধনুক নিয়ে রাস্তা অবরোধে নেমে পড়লো ঝাড়গ্রামের আদিবাসীরা। ভারত জাকাত মাঝি পারগানা মহল নামে সংগঠনের ব্যানারের তলায় ঝাড়গ্রামের বিভিন্ন রাস্তার দখল নিয়ে নিল জঙ্গলমহলের ভূমিপুত্ররা। প্রাথমিক স্তরে শিক্ষকদের প্রশিক্ষণ চালু করতে হবে। দাবি পুরনো। সংগঠনের ছাতার তলায় ঝাড়গ্রাম জেলা শিক্ষা দফতর এবং প্রশিক্ষণ সংস্থার অফিসে অবস্থান বিক্ষোভ করলেও, প্রশাসনের গায়ে আঁচটুকু এসে পড়েনি।
তাই দাবি পূরণের জন্য রাজ্য প্রশাসনের টনক নড়াতে সোমবার সপ্তাহের প্রথম দিন রাস্তা অবরোধ করে অবস্থান বিক্ষোভে বসে পড়লো ভারত জাকাত মাঝি পারগানা মহল। এর জেরে নিত্যযাত্রীরা পড়লো চরম ভোগান্তির মধ্যে। পূর্ব নির্ধারিত কর্মসূচি হলেও ঝাড়গ্রাম জেলা প্রশাসন কার্যত নীরব থেকে গিয়েছে। সেই সুযোগে রাস্তা অবরোধ করে নিজেদের দাবি আদায়ের জন্য রাস্তায় অবস্থান বিক্ষোভ বিশৃঙ্খলার চেহারা নিয়েছে। সংগঠনের এই আন্দোলনে রেশ থেকে বাদ যায় নি বিশেষভাবে সক্ষম ব্যক্তি থেকে মূর্মুর্ষ নিশ্চয়যানে থাকা রোগী। পড়িহাটি, খড়িকামাথানি, শিলদা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজ্য সড়ক অবরুদ্ধ হয়ে পড়েছে এই আন্দোলনের জেরে। যানবাহনের লম্বা লাইন রাস্তা জুড়ে। সংগঠনের দাবি, শ্রীঘ্রই সাঁওতালি মাধ্যমে ডিএলএড কোর্স চালু করতে হবে।
বিক্ষোভকারিরা জানিয়েছে জেলা প্রশাসনিক আধিকারিকদের তাদের সঙ্গে আলোচনায় বসে আশ্বাস না দেওয়া পর্যন্ত এই অবরোধ কর্মসূচি চালু থাকবে, রমন হুঁশিয়ারি বিক্ষোভকারিদের মুখে। জেলা প্রশাসন এই অবস্থান বিক্ষোভের ঘটনায় কার্যত ঠুটো জগন্নাথ হয়ে বসে রয়েছে। আর জনবিশৃঙখলা ছড়িয়ে পড়েছে ঝাড়গ্রাম শহর জুড়ে। আদিবাসী আন্দোলনে কেঁপে উঠেছে ঝাড়গ্রামের জঙ্গলমহল, রাজ্য প্রশাসনের সক্রিয়তা জনজীবনকে বেলাইন থেকে স্বাভাবিক করে তুলতে একমাত্র টোটকা।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.