Header Ads

স্কুলের পাঠ্যবইতে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর!

নজরবন্দি ব্যুরোঃ সিলেবাসে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর। আগামী শিক্ষাবর্ষ থেকে পঞ্চম এবং অষ্টম শ্রেনীর সিলেবাসে অন্তর্ভূক্ত হতে চলেছে একটি নতুন অংশ। কিন্তু কি সেই অংশ রাজ্য শিক্ষা দফতরের সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন, শৈশব মানুষের জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায় সেই শৈশব কে সঠিক ভাবে গড়ে তুলতে পারলে ভবিষ্যৎ সুন্দর হয়।
তাই মানব জীবনের দায়বদ্ধতা এবং আচরন সম্বন্ধীয় একটি অধ্যায় যুক্ত করা হতে চলেছে পঞ্চম এবং অষ্টম শ্রেণীর স্বাস্থ এবং শরীর শিক্ষা বিষয়ক পাঠ্যবইতে। রাজ্য শিক্ষা দফতরের মূল উদ্দেশ্য হল শৈশবেই শিশুদের মনে গুরুজনদের প্রতি বিনম্র আচরন এবং দায়বদ্ধতার বীজ বপন করা। কারন হিসেবে সামনে আসছে, নিত্যদিনই প্রবীণদের প্রতি বিমাতৃসুলভ আচরনের খবর। আর প্রবীণ দের হ্যানস্থা সচরাচরই হতে হয় নিজের বাড়ির সন্তানদের
হাতে! তাই নতুন সিলেবাস শিশুদের শেখাবে প্রবীণদের প্রতি কিভাবে দায়িত্ব এবং কর্তব্য পালন করতে হয়। তাঁদের কিভাবে যোগ্য মর্যাদা ও সম্মান প্রদর্শন করতে হয়। শুধু তাই নয় আগামী শিক্ষা বর্ষের নয়া সিলেবাস শেখাবে কিভাবে বয়স্ক গুরুজনদের কথা পূর্ণ মর্যাদা দিয়ে শুনতে হয়। রাজ্য শিক্ষা দফতরের এই উদ্যোগ কে সাধুবাদ জানাচ্ছেন সমাজের বড় অংশ। এখন দেখার আগামী শিক্ষাবর্ষে অন্তর্ভূক্ত হতে চলা এই মূল্যবোধের পাঠ কতটা গ্রহন করতে পারে পড়ুয়ারা। 
Loading...

1 comment:

  1. কম্পিউটার কি যুক্ত হবেনা সিলেবাসে??

    ReplyDelete

Theme images by enjoynz. Powered by Blogger.