Header Ads

বাংলায় নিষিদ্ধ তামাকজাত পান মশলা, গুটখা। নিয়ম ভাঙলেই কড়া শাস্তি।

নজরবন্দি ব্যুরো: আগামী ৭ নভেম্বর থেকে  তামাকজাত পান মশলা, গুটখা নিষিদ্ধ ঘোষণা করল রাজ্য সরকার। পান মশলা তামাক ও গুটকা প্রকাশ্যে উৎপাদন করা, বিক্রি করা বা মজুত করা যাবে না আর। যদি সরকারি নির্দেশিকা লঙ্ঘন করে কেউ তা করে তাহলে সেটি শাস্তিযোগ্য অপরাধ বলেই গণ্য করা হবে।

গত তিন চার বছর ধরেই রাজ্য সরকার ক্যান্সার প্রতিরোধে কড়া উদ্যোগ নেওয়ার কথা বলে আসছিল কিন্তু এবার রীতিমত কড়া বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে। যদিও কয়েক বছর আগেই রাজ্যে গুটখা এবং তামাকজাত পানমশলার মতো চিউইং টোবাকো কেনা-বেচার উপর প্রথম নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল কিন্তু এবার সেই নিষেধাজ্ঞা আরও ১ বছরের জন্য কঠোর ভাবে বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল রাজ্য। ২০১১ সালে তামাক যুক্ত পান মশলা ও গুটকা নিষিদ্ধ করার পরামর্শ দিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, তবে আইন বাঁচিয়ে মশলা ও জর্দা আলাদাভাবে উৎপাদন ও বিক্রি হচ্ছিল।
নেশাড়ুরা মশলা ও জর্দা আলাদা ভাবে কিনে, তা মিশিয়ে খাচ্ছিলেন বলে স্ক্যানারে ধরা পড়েছে সরকারের। যার ফলে ক্যান্সারের সংখ্যা বেড়েই চলেছে দিন প্রতিদিন। তবে এবার বিশ্ব ক্যান্সার দিবসের দিন থেকেই তামাকজাত গুটকা, পান মশালা বন্ধ করার কাজটা  শুরু করছে রাজ্য সরকার। বিশেষজ্ঞ ডাক্তারদের মতে ক্যান্সার আক্রান্ত রোগীদের মধ্যে এক-তৃতীয়াংশ ওরাল ক্যান্সারের শিকার, যার কারন তামাক জাত পান মশলা এবং গুটকা। এখন দেখার সরকার বিজ্ঞপ্তি দিয়ে নিষেধ করার পরেও গুটখার ব্যবহার আদেও কমে কি না।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.