Header Ads

পেজ ও ব্রিন সরলেন ২১ বছর পর, অ্যালফাবেটেরও এবার CEO পিচাই।

নজরবন্দি ব্যুরো: দীর্ঘ ২১ বছর পর পদ থেকে সরে দাড়ালেন কোম্পানির দুই সহ - প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। গুগলের CEO এবার ওয়েব সার্চ জয়েন্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও CEO পদে অভিষিক্ত হলেন। দায়িত্ব আরও বাড়ল সুন্দর পিচাইয়ের। মঙ্গলবার পেজ ও ব্রিন নিজেদের ব্লগ পোস্টে ঘোষণা করেন, 'দীর্ঘদিন ধরে কোম্পানির প্রতিদিনের ম্যানেজমেন্টের সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকতে পারাটা খুবই ভাগ্যের। আমাদের মনে হয়, এবার গর্বিত পিতা - মাতার ভূমিকা পালনের সময় এসেছে।
যারা পরামর্শ দেবেন, ভালোবাসা দেবেন কিন্তু নিত্য বিরক্ত করবেন না।' ওয়েব সার্চের ক্ষেত্রে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যারের উন্নতির ব্যাপারে জোর দিয়েছেন পেজ, ব্রিন ও পিচাই। আর এই প্রযুক্তিকে বিশ্বজুড়ে যাতে ব্যবহার করা যায়, সেই চেষ্টা অনেক আগেই শুরু করেছেন দীর্ঘদিনের প্রোডাক্ট লিটার পিচাই। মূলত অ্যালফাবেটের জন্ম হয় ২০১৫ সালে। গুগলের CEO হন ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই। অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন লরি পেজ এবং তার প্রেসিডেন্ট হয় সার্গেই ব্রিন। গুগল সিদ্ধান্ত নেয়, তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের অধিনে।
এমনকি স্টক এক্সচেঞ্জেও নাম বদলে যাবে গুগলের। গুগলের প্রতিষ্ঠাতা পেজ এবং ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার অধীনে থাকবে অ্যান্ড্রয়েড সার্চ, ইউটিউব, ম্যাপ, অ্যাড (বিজ্ঞাপন) - এর মত ব্যাবসা। পেজ ও ব্রিন সর্বসমক্ষে পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করলেও এখনও কোম্পানির ৫১% শেয়ার রয়েছে অধিনে।
Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.