Header Ads

প্রাথমিকেই অন্তর্ভুক্ত হল পঞ্চম শ্রেণী! দেখুন স্কুলের তালিকা। #Exclusive

নজরবন্দি ব্যুরো: রাজ্যের প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় পঞ্চম শ্রেণীর অন্তর্ভুক্তি। ২০২০ নয়া শিক্ষাবর্ষে রাজ্য প্রাথমিকে পঞ্চম শ্রেণীকে অন্তর্ভুক্ত করে দিতে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। চর্চ্চা চলছিল অনেক দিন ধরেই। পঞ্চম শ্রেণীকে প্রাথমিকে অন্তর্ভুক্ত করা নিয়ে শিক্ষা মহলে আলোচনা কম হয়নি। পঞ্চম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা ব্যবস্থা সরকারি কাগজে কলমে বহাল থাকলেও বাস্তবায়নের পথে এতদিন অন্তরায় হয়ে দাড়িয়েছিল শিক্ষাঙ্গনের পরিকাঠামো। এবার কিন্তু রাজ্যে প্রাথমিক শিক্ষার ভোল বদল হতে চলেছে।
 ২০২০ শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিকে পঞ্চম শ্রেণীকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। রাজ্যে প্রাথমিক বিদ্যালয় ৬৫ হাজার। এর মধ্যে মাত্র দুই হাজার প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী অন্তর্ভুক্ত হয়ে রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের পরিকাঠামো এবং শিক্ষকের অভাবের জন্যই পঞ্চম শ্রেণী প্রাথমিক শিক্ষা ব্যবস্থা মধ্যে থেকেও ব্রাত্য। তাই রাজ্য শিক্ষা দফতর সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক বিদ্যালয়ের পরিকাঠামোকে ঢেলে সাজিয়ে এবং পর্যাপ্ত শিক্ষকের চাহিদা পূরণ করে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় পঞ্চম শ্রেণীকে অন্তর্ভুক্ত করা হবে।
 যে সমস্ত রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ে পরিকাঠামো এবং শিক্ষক রয়েছে সেখানে ২০২০ শিক্ষাবর্ষ থেকেই প্রাথমিকে পঞ্চম শ্রেণীকে অন্তর্ভুক্ত করে পঠন পাঠন শুরু হয়ে যাবে। রাজ্যে পঞ্চম এবং অষ্টম শ্রেণীতে রাজ্য পাশ ফেল প্রথা ফিরিয়ে এনেছে। আর সেই কারণেই প্রাথমিকে পঞ্চম শ্রেণীর অন্তর্ভুক্তিকরণ করা হল, শিক্ষাকে আরও সময়োপযোগী করে তোলার লক্ষ্য নিয়ে।
অন্যদিকে ওয়েষ্ট বেঙ্গল প্রাইমারী ট্রেন্ড টির্চাস অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি পিন্টু পাড়ুই জানিয়েছেন,
"রাজ্য সরকার  আজ ১৭৯৯৬ টি প্রাথমিক বিদ্যালয়কে NCTE রুল মেনে পঞ্চম শ্রেনীতে উত্তীর্ন করলেন, এই ইতিবাচক পদক্ষেপকে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু NCTE রুল মেনে সারা ভারতবর্ষের অন্যান্য রাজ্যের ন্যায় শিক্ষকদের নুন্যতম যোগ্যতা বাড়ানো হল কিন্তু বেতন কাঠামো গঠন সারা ভারতের অন্যান্য রাজ্যের ন্যায় হল না।
আমাদের দাবি
 ১।  নুন্যতম যোগ্যতা অনুযায়ী বেতন কাঠামো গঠন
২।উপযুক্ত পরিকাঠামো গঠন
৩।সঠিক পরিমাণ শিক্ষক নিয়োগ
৪।এক জন করণিক নিয়োগ করতে হবে।
শিশুশ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পযর্ন্ত ছয়টি শ্রেণী ২ থেকে  ৩জন শিক্ষক  দিয়ে সামাল দেওয়া সম্ভব না। ঘর ও অপ্রতুল।জরুরী ব্যবস্থা না নিলে শিক্ষা ব্যবস্থা  স্থবির হয়ে পড়বে ।"

Loading...

No comments

Theme images by enjoynz. Powered by Blogger.