Header Ads

নেই শিক্ষক, পরিকাঠামো! হাজারো প্রাথমিক স্কুলে চালু হল না পঞ্চম শ্রেণি!

নজরবন্দি ব্যুরোঃ রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে পঞ্চম শ্রেণিকে জুড়ে দেওয়ার ঘোষণা করেছিল রাজ্য সরকার। কথা ছিল ২০২০র নতুন শিক্ষাবর্ষ থেকেই কার্যকর হবে এই প্রক্রিয়া। সেই মত প্রায় ১৮ হাজার প্রাথমিক বিদ্যালয়কে শনাক্ত করেছিল রাজ্যের শিক্ষা দপ্তর।
দপ্তরের উদ্যোগে কাজও শুরু হয়। কিন্তু একাধিক জটিলটা তৈরি হওয়ায় ১৮ হাজার প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রায় তিন হাজারেরও বেশি স্কুলে নতুন বর্ষে চালু হচ্ছে না পঞ্চম শ্রেনি। পরিকাঠামোর অভাব পাশাপাশি পর্যাপ্ত শিক্ষক ঘাটতির জেরেই এই স্কুলগুলিতে পঞ্চম শ্রেনি শুরু করা সম্ভব হচ্ছে না বলে সূত্রের খবর। যে প্রাথমিক বিদ্যালয়গুলিতে পঞ্চম শ্রেনি শুরু হচ্ছে না সেক্ষেত্রে মূল সমস্যা পরিকাঠামো। অনেক স্কুলে নেই পর্যাপ্ত ক্লাস ঘর।
এছাড়া পর্যাপ্ত শিক্ষকের অভাবই মূল সমস্যা। সব অবস্থা ঠিকঠাক করে নির্ধারিত প্রাথমিক বিদ্যালয় গুলিতে পঞ্চম শ্রেণি চালু করতে দীর্ঘ মেয়াদি প্রক্রিয়ার মধ্য দিয়ে হাঁটতে হবে শিক্ষা দপ্তরকে। তড়িঘড়ি প্রাথমিক বিদ্যালয়গুলির মানোন্নয়নের কাজ শুরু করেছে দপ্তর। তবে ২০২১-এর মধ্যে ৫৮ হাজার প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি চালুর লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে রাজ্যের শিক্ষা দপ্তর।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.