Header Ads

বিশ্বের গণতন্ত্র র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ পিছিয়ে গেল ভারত

নজরবন্দি ব্যুরোঃ ভারতে ধুকছে গণতন্ত্র। সম্প্রতি প্রকাশিত একটি আন্তর্জাতিক রিপোর্টে ভারতের গণতন্ত্রকে ‘ত্রুটিযুক্ত গণতন্ত্র’ বলে উল্লেখ করা হয়েছে। লাফিয়ে লাফিয়ে নামছে ভারতের অবস্থান। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রকাশিত এবছরের রিপোর্টে গণতন্ত্রের নিরিখে ভারতের অবস্থান ৫১। এক বছরে এক ধাক্কায় ১০ ধাপ নিচে নামল ভারত। এই রিপোর্ট অনেকগুলি বিষয়কে মাথায় রেখে তৈরি করা হয়েছে।

 প্রসঙ্গত উল্লেখ্য এক বছর আগে গণতন্ত্রের নিরিখে ভারতের অবস্থান ছিল ৪১। কিন্তু এর পর থেকেই দেশের এই অবস্থান নামতে শুরু করে। ইআইইউ এই রিপোর্ট প্রকাশের আগে নিজেদের সমীক্ষায় মোট ১০ নম্বরের মধ্যে গণতন্ত্রের অবস্থা দেখে নাম্বারিং শুরু হয়। মোট দশের মধ্যে ভারতের রয়েছে ৭.২৩ নম্বর। আর এই নম্বরে গণতন্ত্রের নিরিখে ভারত রয়েছে ৫১ তম অবস্থানে।
 রিপোর্টে বিভিন্ন দেশে চলতে থাকা গণতন্ত্রের ধরন হিসাবে পূর্ণ গণতন্ত্র, ত্রুটিযুক্ত  গণতন্ত্র, হাইব্রিড গণতন্ত্র ও একনায়কতন্ত্র এই চার ভাগে ভাগ করা হয়েছে। এরমধ্যে ভারতে চলা গণতন্ত্রকে ত্রুটিযুক্ত গণতন্ত্র বলে উল্লেখ রয়েছে রিপোর্টে।

উল্লেখ্য ২০১৪ থেকেই ভারতের গণতন্ত্রের অবস্থান পড়তে শুরু করে। এবছর এসে সেই অবস্থান তলানিতে গিয়ে ঠেকেছে। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ ও তারপর সিএএ ও এনআরসি চালুর ঘোষণায় ভারতের জায়গায় জায়গায় শুরু হয় বিক্ষোভ। একাধিক জায়গায় বন্ধরাখা হয় ইন্টারনেট পরিসেবা। এর জেরেই গণতন্ত্রের র্যা ঙ্কিংয়ে পিছিয়ে পড়েছে ভারত, এমনটাই অভিমত ওয়াকিবহল মহলের।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.