Header Ads

রাজ্যপালকে আমন্ত্রণ না করায় উপাচার্যকে শো-কজের নোটিশ

নজরবন্দি ব্যুরোঃ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনকে কেন্দ্র করে ফের রাজ্য রাজ্যপাল সংঘাত চরমে উঠল। ১৪ ফেব্রুয়ারি কোচবিহারের পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোয় আগেই টুইট করে ক্ষোভ উগরে দিয়েছিলেন রাজ্যের রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীপ ধনকড়। শুধু টুইট করেই ক্ষান্ত থাকলেন না তিনি এবার ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শোকজের নোটিশ পাঠালেন তিনি।
রাজভবন থেকে উপাচার্যকে পাঠানো চিঠিতে রাজ্যপাল উল্লেখ করেছেন তাঁকে(উপাচার্যকে) বিশ্ববিদ্যালয়ের আইন ভাঙার দায়ে শোকজ করা হলেও বরখাস্ত করা হবে না। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের আগেই উপাচার্যের শোকজের নোটিশ নিঃসন্দেহে নজিরবিহীন ঘটনা। রাজ্যপালের পাঠানো চিঠিতে উল্লেখ করেছেন, যে আইন মেনে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়েছিল সেই আইনেই রয়েছে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের ১৪ দিন আগে রাজ্যপাল তথা আচার্যকে আমন্ত্রণ জানাতে হবে, কারণ সমাবর্তন অনুষ্ঠান কোর্টের তিনি সভাপতি ।
কিন্তু এবারের সমাবর্তনের ক্ষেত্রে সেই নিয়ম লঙ্ঘন হয়েছে বলেও জানিয়েছেন রাজ্যপাল। চিঠিতে ১৪ দিনের মধ্যে লিখিত অথবা মৌখিক বিবৃতি দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে উপাচার্যকে। প্রসঙ্গত রাজ্যে আসার পর থেকেই রাজ্যের সঙ্গে রাজ্যপালের সংঘাত লেগেই আছে। বিশেষ করে বিশ্ববিদ্যালয় গুলির সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়েছে। এমনকি কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে ঢুকতে দেয়নি ছাত্ররাই। কিন্তু এবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁকে আমন্ত্রণ না করায় নিজের ক্ষমতা বলে আইনি পথেই হাঁটতে চললেন জগদীপ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শোকজ ধরিয়ে দিয়ে রাজ্য রাজ্যপাল সংঘাতে অন্যমাত্রা দিলেন রাজ্যপাল ।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.