Header Ads

ধর্মনিরপেক্ষতার কথা বলে সরকারি মাদ্রাসা ও টোল বন্ধের কথা ভাবছে রাজ্য সরকার

নজরবন্দি ব্যুরোঃ উত্তর পূর্ব ভারতের বিজেপি শাসিত অসমে বন্ধ হতে চলল মাদ্রাসা ও সংস্কৃত টোল। এমনকি রাজ্যের কোন ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সরকার কোনো আর্থিক সহযোগিতা করবে না বলেও সাফ জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রীর হিমন্ত বিশ্বশর্মা। ধর্মনিরপেক্ষ শিক্ষা ব্যবস্থা তৈরীর লক্ষ্যেই এই উদ্যোগ নেয়া হয়েছে। সরকার ধর্মনিরপেক্ষ শিক্ষা ব্যবস্থার মধ্যে কোন ধর্মীয় স্পর্শ রাখতে চাইছে না সরকার। এই আওতায় যেমন পড়বে রাজ্যের মাদ্রাসাগুলি তেমনি থাকবে সংস্কৃত টোল গুলিও। ইতিমধ্যেই এই প্রক্রিয়া শুরুর কথা ঘোষণা করে দেয়া হয়েছে।
তবে আগে রাজ্য সরকারের তরফে বলা হয়েছিল মাদ্রাসা ও সংস্কৃত টোল গুলিকে একটি নির্দিষ্ট স্বশাসিত বোর্ডের মাধ্যমে পরিচালনা করা হবে। তবে সেই প্রক্রিয়া ভেস্তে গিয়েছে আগেই। সরকারি বোর্ডের সাথেও তাদের মিলিয়ে দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু এবার একটু অন্য পথেই হাঁটল অসম সরকার। এই প্রক্রিয়া কার্যকর হলে রাজ্যে প্রায় ১২০০ মাদ্রাসা ও দু'শোর বেশি সংস্কৃত টোল বন্ধ হয়ে যাবে। এই নিয়ম কার্যকর করতে কোমর বেঁধে নেমে পড়েছে অসম সরকার। সব বিতর্ক উড়িয়ে দিয়ে রাজ্যের শিক্ষা মন্ত্রী বলেছেন রাজ্যের ছেলে মেয়েদের প্রকৃত শিক্ষা দরকার।
তাই অভিভাবকদের উদ্দেশ্যে তিনি জানান কোনো ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান নয়, সরকারি স্কুলে ভর্তি করা হোক শিশুদের। সরকার পরিচালিত মাদ্রাসা অটল গুলি বন্ধ করে দেয়া হলেও বেসরকারি উদ্যোগে চলা কোন ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হবে না বলে জানিয়ে দিয়েছেন রাজ্যের শিক্ষা মন্ত্রী। তবে এখনও পর্যন্ত বিষয়টি কোন নির্দিষ্ট সিদ্ধান্ত নেয় নি রাজ্য সরকার। তবে এই নিয়ম কার্যকর করতে রাজ্য সরকারের তরফে আলাপআলোচনা শুরু হয়েছে।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.