Header Ads

আবার চীন; করোনার পর আর এক মারন ভাইরাস! নাম হান্টা, এ আরও ভয়ঙ্কর! #SuperExclusive

নজরবন্দি ব্যুরোঃ করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। কার্যত পুরো বিশ্বের দখল নিয়েছে এই মারন ভাইরাস। এখনও পর্যন্ত আবিষ্কার করা যায়নি কোন প্রতিষেধক। একাধিক দেশ জানিয়েছে একাধিক ওষুধের নাম কিন্তু কোন ওষুধই এখন পর্যন্ত সরাসরি করোনা ভাইরাস অর্থাৎ কোভিড ১৯ এর প্রতিষেধক রূপে পরিপূর্নতা পায়নি। এদিকে করোনা বাড়িয়েই চলেছে তাঁর ব্যাপ্তি। এখন পর্যন্ত বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত ৩ লক্ষ ৯২ হাজার ১৫৯ জন। যার মধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়ে গেছে।
আর বিশ্ব জুড়ে যখন করোনা ইমার্জেন্সি চলছে ঠিক সেই সময়ে আবির্ভূত হল আরও এক নতুন ভাইরাস! নাম হান্টা ভাইরাস! এরও উৎপত্তি স্থল চীন!! এখন পর্যন্ত ১ জন মারা গেছেন এবং ৩২ জন আক্রান্ত চীনে! এই ভাইরাসেরও প্রতিষেধক নেই! এটাকে বলা হচ্ছেন hantavirus pulmonary syndrome (HPS) এবং haemorrhagic fever with renal syndrome (HFRS)
কিন্তু এই ভাইরাস কিভাবে ছড়ায়? এও কি করোনার মত আতঙ্ক সৃষ্টি করতে চলেছে? আপাতত যা জানা গেছে তাতে এই ভাইরাস হাওয়াতে ছড়ায় না, হান্টা ভাইরাস প্রধানত বীবর প্রজাতির প্রানী থেকে ছড়ায় যার ফলে জ্বর ও রেচনজনিত সমস্যা দেখা দিতে পারে।
মাথা যন্ত্রনা, শারিরীক পেশীর যন্ত্রনা মুত্রাশয়ের সমস্যা, শ্বাসকষ্ট এর প্রাথমিক উপলক্ষন। এর ফলে রক্তচাপ কমে গিয়ে কিডনি ফেলিওর হয়ে মৃত্যু ঘটতে পারে।
সুখের কথা এটাই যে এটি মানব দেহ থেকে মানব দেহে ছড়ায় না, অন্তত এখন পর্যন্ত।
Centre Disease Control and Prevention (CDC) র মতে এর মৃত্যুর হার ৩৮ %
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.