Header Ads

দেশবাসীর জন্য ১.৭ লক্ষ কোটি টাকার প্যাকেজ, খাদ্য, স্বাস্থবিমা ঘোষনা কেন্দ্রের। #BreakingNews

নজরবন্দি ব্যুরোঃ করোনার দাপট বিশ্ব জুড়ে, ভুগছে ভারতও। সার্বিক ভাবে চেষ্টা চলছে কিভাবে করোনা কে রুখে দেওয়া যায়। রাজ্যের পাশাপাশি কেন্দ্রীয় সরকার ২১ দিনের লক ডাউন ঘোষণা করেছে। এর মধ্যে প্রশ্ন উঠছিল করোনার ত্রাসে মানুষ ঘরে বসে থাকলে খাবে কি? হয় খিদের জ্বালায় মরতে হবে নয়তো করোনার গ্রাসে! এই উভয় সঙ্কট মোকাবিলা করতে পারে একমাত্র সরকার। আর আজ সেই উভয় সঙ্কট মোকাবিলা করতে দেশবাসীর পাশে দাঁড়াল নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার।
আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দেশের সাধারন মানুষদের জন্যে ঘোষণা করলেন একাধিক প্রকল্প।
গরিব দেশবাসীর জন্য ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পাশাপাশি, স্বাস্থকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার বন্দোবস্ত করল কেন্দ্রের সরকার।অন্যদিকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা ঘোষিত হল দেশের ৮০ কোটি নাগরিকের জন্য!
এই যোজনায় এত দিন ৮০ কোটি মানুষ প্রতিমাসে বিনামূল্যে ৫ কেজি চাল অথবা গম পেতেন। আগামী তিন মাস অতিরিক্ত আরও ৫ কেজি চাল অথবা গম দেওয়া হবে তাঁদের। দেওয়া হবে অতিরিক্ত ১ কেজি ডালও। পাশাপাশি কেন্দ্র এদিন ঘোষণা করে, যে সমস্ত সংস্থার কর্মীসংখ্যা ১০০-র কম এবং সংস্থার ৯০ শতাংশ কর্মীর বেতন ১৫ হাজারের কম, তাদের হয়ে কর্মচারী প্রভিডেন্ট ফান্ডে ২৪ শতাংশ অর্থাৎ সংস্থা এবং কর্মী দুপক্ষের টাকাই জমা দেবে কেন্দ্র।
মহিলাদের জনধন যোজনার একাউন্টে আগামী তিন মাসের জন্য ৫০০ টাকা করে দেওয়া হবে। ২০ কোটি মহিলা উপকৃত হবেন এর ফলে।
সিনিয়ার সিটিজেন, বিধবা এবং প্রতিবন্ধিদের অতিরিক্ত ১০০০ টাকা করে ভাতা দেওয়া হবে প্রতিমাসে।  ১০০ দিনের কাজে শ্রমিকদের পারিশ্রমিক বাড়িয়ে ২০২ টাকা করে দেওয়া হচ্ছে। 
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.