Header Ads

করোনা আটকায়? ঠিক জানেন! অযথা মাস্ক পরবেন না।

নজরবন্দি ব্যুরো: করোনা ভাইরাস আতঙ্কে কাঁপছে গোটা ভারত। করোনার শৃঙ্খলকে ভাঙতে ইতিমধ্যে ২১ দিন লক-ডাউনের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেশিরভাগ মানুষ প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে। এর পরেও সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছেন এই ভাইরাস আটকাতে। কিন্তু টিভির বিভিন্ন অনুষ্ঠান বা সোশ্যাল মিডিয়াতে এই ভাইরাস আটকাতে হলে কি কি করতে হবে তা নিয়েও চর্চা কম হচ্ছে না।
বর্তমানে দেশের সাধারণ মানুষের মধ্যে এমন ধারণা তৈরি হয়েছে, হয়ত মুখে মাস্ক ব্যবহার করলেই এই ভাইরাস আটকানো সম্ভব হবে। সত্যি কি তাই? চলুন দেখে নেওয়া যাক মাস্ক পরা নিয়ে কি বলছেন চিকিৎসকরা।

সার্জিকাল মাস্ক: অস্ত্রোপচারের সময় চিকিৎসকরা ব্যবহার করেন। ০.৯ মাইক্রন বা তার থেকে বড় কণা এর ছাঁকনিতে আটকে যায়। খুব ভাল সার্জিকাল মাস্ক হলেও ০.৪ মাইক্রন মাপের কণা আটকাতে পারে। নোভেল করোনা ভাইরাস তার থেকে অনেক বেশি সূক্ষ্ম। মাপ ০.৩ মাইক্রন। এর ফলে অনায়াসে ভিতরে চলে যায়।

কাপড়ের মাস্ক: কোনও কাজ হয় না। কাপড়ের বুনোন অনেকটাই ফাঁক-ফাঁক হয়। তার ভিতরদিয়ে ভাইরাস, ব্যাকটেরিয়া ধুলো সব গলে যায়। এই মাস্ক পরে দূষণও বিশেষ আটকায় না।

এন ৯৫ মাস্ক: এই ৯৫ এর কথাটার মানে বাতাসের শতকরা ৯৫ ভাগ কণা আটকে দেবে। ধুলো, করোনাভাইরাস, জলকণা সব। পরে ঘোরার জিনিস নয়। টানা পরলে দেহের তাপমাত্রার ভারসাম্য নষ্ট হবে। অসুস্থতা দেখা দেবে। আক্রান্তের পরিচর্যার জন্য পরলে মিনিট কুড়ি পরপর খুলে খোলা বাতাসে শ্বাসপ্রশ্বাস নিতে হবে।

Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.