Header Ads

করোনাকে আটকাতে লকডাউন যথেষ্ট নয়ঃ WHO

নজরবন্দি ব্যুরো: করোনা আতঙ্ক ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে গোটা পৃথিবীতে। ১৪ ই এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার দাপট এখনও চলছে গোটা দেশ জুড়ে। জাতির উদ্দেশে ভাষণে নরেন্দ্র মোদী বলেন,''প্রধানমন্ত্রী থেকে সাধারণ নাগরিক তখনই বাঁচতে পারবেন, যখন আমরা ঘরের ভিতরে থাকব। ভাইরাসের সংক্রমণ আটকাতে হবে।
ভাঙতে হবে সংক্রমণের শৃঙ্খল। ভারত এমন ধাপে রয়েছে, যেখানে আমাদের পদক্ষেপ ঠিক করে দেবে, কতটা ক্ষতি এড়াতে পারি আমরা। প্রতিটি পদে ধৈর্য ধরতে হবে। লকডাউনে ঘর থেকে না বেরানোর সংকল্প নিন। প্রাণ থাকলে দুনিয়া থাকবে।''  এর পরে প্রশ্ন উঠতে শুধু করে, এই লকডাউন করলেই কি এই মারণ রোগ আটকানো সম্ভব হবে?
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাল শুধুমাত্র লকডাউন করে ওই মারণ ভাইরাসের আক্রমণ ঠেকানো সম্ভব নয়।
হু-এর মহানির্দেশক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেন যে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্যে শুধুমাত্র ঘরবন্দি থাকা দেশ তথা গোটা বিশ্ব থেকে এই ভাইরাস নির্মূল করার পক্ষে যথেষ্ট পদক্ষেপ নয়। তিনি বলেন, "COVID-19 এর সংক্রমণ রোধের জন্যে, অনেক দেশই আগেই লকডাউনের ব্যবস্থা চালু করেছে। কেবলমাত্র এই পদক্ষেপের ফলে এই মহামারী হার মানবে না। আমরা সব দেশকে একসঙ্গে করোনা ভাইরাসের আক্রমণের বিরুদ্ধে লড়ার জন্যে আহ্বান জানাচ্ছি। এই মারণ রোগের বিরুদ্ধে লড়তে গেলে ও সাফল্য পেতে হলে একটি দ্বিতীয় উইন্ডো বা দ্বিতীয় পথও বেছে রাখতে হবে প্রতিটা দেশকে।
Loading...

No comments

Theme images by lishenjun. Powered by Blogger.